স্তন ক্যানসারের লক্ষণ কী?

Looks like you've blocked notifications!
স্তন ক্যানসার সচেতনতা মাসের বিষয়ে কথা বলছেন ডা. আফরিন সুলতানা। ছবি : এনটিভি

স্তন ক্যানসার নারীদের প্রচলিত ক্যানসারের মধ্যে একটি। স্তন ক্যানসারের লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৩৭তম পর্বে কথা বলেছেন ডা. আফরিন সুলতানা।

ডা. আফরিন সুলতানা বর্তমানে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : উপসর্গগুলো একটু জানা দরকার। উপসর্গ কী?

উত্তর : এটি অবশ্যই খুব গুরুত্বপূর্ণ। রোগীরা যেটা খুব সহজে বুঝতে পারেন, সবচেয়ে প্রচলিত যে লক্ষণটি বলব, সেটি হলো স্তনে কোনো চাকা বা পিণ্ড যদি রোগীরা বুঝতে পারেন, তাহলে চিকিৎসকের কাছে যাবেন। বেশিরভাগ রোগীরাই আসলে এই অভিযোগটি নিয়ে আসেন, এটি একটি বিষয়। ত্বকে যদি কোনো পরিবর্তন থাকে, কমলার খোসা যেমন থাকে, এমন যদি ছোট ছোট, দানা দানা হয়ে যায় অথবা নিপলটা যদি একটু ভেতরের দিকে ঢুকে যায় অথবা খুব লম্বা সময় ধরে নিপলে যদি এক্সিমার মতো কোনো সমস্যা থাকে অথবা কোনো রস নির্গত হয় বা কোনো ধরনের রক্তপাত হচ্ছে রোগীর, সে রকম যদি কোনো অসুবিধা দেখতে পান, তাহলে চিকিৎসকের কাছে যাবেন। আর এ রকম যদি হয় যে চাকাটা খুব অল্প সময়ের মধ্যে বড় হয়ে যাচ্ছে, খুব শক্ত, এই ধরনের সমস্যাগুলো যদি কেউ কখনো বুঝতে পারেন, তাহলে অবশ্যই উচিত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা।