Beta

ঋতু পরিবর্তনে শিশুদের কী রোগ হয়?

২৭ অক্টোবর ২০১৮, ১৩:৩৮

ফিচার ডেস্ক
ঋতু পরিবর্তনের সময় শিশুদের রোগব্যাধি নিয়ে কথা বলছেন ডা. সাইদুর রহমান। ছবি : এনটিভি

এখনও শীত শুরু হয়নি। তবে আবহাওয়ায় একটি শীত শীত ভাব শুরু হয়েছে, আবার গরমও রয়েছে খানিকটা। আবহাওয়া পরিবর্তনের এই সময়টায় শিশুদের বিভিন্ন রোগ দেখা যায়।  

ঋতু পরিবর্তনের সময় শিশুদের রোগব্যাধি নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৩৮তম পর্বে কথা বলেছেন ডা.সাইদুর রহমান। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের শিশু বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : এই সময়ে শিশুদের সাধারণত কোন রোগব্যাধিগুলো দেখা যায়?

উত্তর : সহজ কিছু বিষয় নিয়ে যদি বলি, রাতে শুরুর দিকে ঘুমানোর সময় বেশ গরম থাকে আবহাওয়া। শেষ রাতের দিকে একটু ঠাণ্ডা হয়ে আসে। ঠাণ্ডা বাতাসের কারণে বেশির ভাগ শিশুর নাক বন্ধ হয়ে যায়। শেষ রাতে সর্দি দিয়ে নাক বন্ধ হয়ে থাকার কারণে শ্বাস নিতে কষ্ট হয়। ঠিকমতো ঘুমাতে পারে না, দুধ খেতে তাদের অসুবিধা হয়। যদি নাক বন্ধ থাকে খাবার খেতে সমস্যা। একেবারে ছোট বাচ্চাদের ক্ষেত্রে। সে সময় নেজাল ড্রপ পাওয়া যায়। ওরস্যালাইন নেজাল ড্রপ রয়েছে। সেটি বয়স অনুপাতে প্রত্যেক নাকে দিয়ে এরপর নাকটা একটু পরিষ্কার করে নিলে সমস্যা সমাধান হয়।

অ্যাজমা যাদের রয়েছে, তাদের এই সময় অ্যাজমা বেড়ে যায়। এরপর এখনো গরমের মৌসুম কিছুটা রয়েছে। ডায়রিয়া তো রয়েছেই। এ ছাড়া আমাদের দেশে ২০০০ সাল থেকে যেটা শুরু হয়েছে, একটি আতঙ্ক হিসেবে, সেটি ডেঙ্গু। ডেঙ্গুর আবহাওয়া এখনো রয়েছে। সাধারণত জুন থেকে অক্টোবর পর্যন্ত থাকে। অক্টোবর তো এখনো চলছে। এখনো ডেঙ্গুর কিছু কিছু কেস পাওয়া যাচ্ছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement