Beta

স্তন ক্যানসারে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি কী?

২৭ অক্টোবর ২০১৮, ১৭:৩৭

ফিচার ডেস্ক
স্তন ক্যানসারের বিষয়ে কথা বলছেন ডা. আফরিন সুলতানা।

স্তন ক্যানসার বেশ প্রচলিত। বাংলাদেশে এই ক্যানসারের পরিস্থিতি কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৩৭তম পর্বে কথা বলেছেন ডা. আফরিন সুলতানা।

ডা. আফরিন সুলতানা বর্তমানে হলিফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : স্তন ক্যানসারের ক্ষেত্রে সচেতনতা বলতে কী বোঝাচ্ছেন? স্তন ক্যানসারের বিষয়ে কোন কোন জিনিস জানা জরুরি বলে মনে করেন?

উত্তর : সচেতনতার বিষয়টি তখনই বেশি বলি যখন এটি থেকে আমরা কোনো উপকার পাই। যেমন স্ক্রিনিং একটি পদ্ধতি। এটি সবসময়ই আমরা ব্যবহার করি ক্যানসারের ক্ষেত্রে। খুব প্রাথমিক পর্যায়ে আমরা রোগকে ধরতে পারি। স্তন ক্যানসারের ক্ষেত্রে সবচেয়ে ভালো জিনিস যেটি, সেটি হলো, আমরা যদি রোগটিকে প্রাথমিক পর্যায়ে ধরতে পারি এবং রোগটির চিকিৎসা যদি সঠিক সময়ে নিতে পারি। এতে রোগী ১০০ ভাগ সুস্থ হয়ে যায়। এই জন্য আমরা এই রোগটিকে খুব বেশি গুরুত্ব দিই যেন আগেভাগে বের করতে পারি। যত তাড়াতাড়ি আমরা নির্ণয় করতে পারব, তত তাড়াতাড়ি আমরা রোগীকে চিকিৎসা দিতে পারব এবং তার বেঁচে থাকার যে সম্ভাবনা ১০০ ভাগ হয়ে যায়। পুরোপুরি রোগ মুক্ত হয়ে যেতে পারে।

প্রশ্ন : প্রকৃতপক্ষে বাংলাদেশের বর্তমান চিত্রটা কী?

উত্তর : আমি যতটুকু দেখেছি, আমি বলব যে এটি খুবই ভালো। নারীরা খুব প্রাথমিক পর্যায়ে আমাদের কাছে আসছে।

ক্যানসার রোগীদের যেই সমস্যাটি হয়, সেটি আসলে এক জায়গায় নির্দিষ্ট থাকে না। শরীরের বিভিন্ন  জায়গায় ছড়িয়ে পরে, তখন কিন্তু আমরা চাইলেও চিকিৎসা দিয়ে খুব বেশি উপকার করতে পারি না। এখন অবস্থাটা পরিবর্তন হচ্ছে। সেহেতু আমার মনে হয়, সচেতনতা একটি বড় বিষয়। প্রাথমিক পর্যায়ে নির্ণয় করতে পারছেন, তাদের সমস্যাটা। আমরা কিন্তু এখন অনেক প্রাথমিক পর্যায়ে ক্যানসার পাই। যদিও বলব না যে পশ্চিমা বিশ্বের মতো, তবে আমরা অনেক প্রাথমিক পর্যায়ে পাচ্ছি। তবে আমার মতে, অবস্থানটা আগের চেয়ে অনেক ভালো।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement