পায়ু পথে রক্ত যাওয়ার কারণ কী?

Looks like you've blocked notifications!
পায়ু পথে রক্তপাতের বিষয়ে কথা বলেছেন ডা. দেবাশীষ দাস। ছবি : এনটিভি

বিভিন্ন কারণে পায়ু পথে রক্ত যেতে পারে। পায়ু পথে রক্ত যাওয়ার কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৩৪তম পর্বে কথা বলেছেন ডা. দেবাশীষ দাস।  

ডা. দেবাশীষ দাস বর্তমানে এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : পায়ু পথে রক্ত যাওয়ার প্রচলিত কারণগুলো কী?

উত্তর : মূলত আমাদের প্রাপ্ত বয়স্ক লোকেদের পায়ুপথে রক্ত যায়। অনেক বিশেষ কারণ রয়েছে। এর মধ্যে প্রধান কারণ হলো পাইলস। আরেকটি হলো এনাল ফিসার। গ্যাজ বলি বাংলায়, চিকিৎসা বিজ্ঞানের ভাষায় হলো ফিসার। আরেকটি হলো রেক্টাল পলিপ। পাশাপাশি খুব খারাপ একটি রোগ রেক্টাল ক্যানসার বা রেক্টাল কারসিনোমা- এটিও একটি গুরুত্বপূর্ণ কারণ পায়ু পথে রক্ত যাওয়ার। তবে আমাদের ক্ষেত্রে সচরাচর যেসব রোগীগুলো আসে, বেশির ভাগ রোগ হেমোরয়েডস বা পাইলস নিয়ে আসে। পাইলস ব্লিডিং, এনাল ফিসার ব্লিডিং। এগুলো বেশি আসে আমাদের কাছে।

প্রশ্ন : এ রকম কি কখনো হয় যে কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত, সাময়িকভাবে পায়খানার রাস্তা ছিঁড়ে যাওয়ার জন্য রক্তপাত হয়েছে, তবুও আপনাদের কাছে আসছে ভয়ে?

উত্তর : হ্যাঁ, এ রকমও হয়। আসলে পাইলস ও ফিসারের রোগীগুলো বেশিরভাগ ক্ষেত্রে কোষ্ঠকাঠিন্য নিয়ে আসে। কিছু সময় দেখা যায় পায়খানা শক্ত হয়ে মলদ্বারের শেষ  অংশে একটু ক্ষত হয়। এতে ব্যথা বা রক্তপাত হয়। মোটামুটি ওষুধপত্র, কনজারভেটিভ চিকিৎসা দিলে রোগী উন্নতি করে যায়।