Beta

মস্তিষ্কের টিউমারের লক্ষণ কী?

০৬ নভেম্বর ২০১৮, ১৭:৪৬

ফিচার ডেস্ক

মস্তিষ্কের টিউমারের একটি অন্যতম লক্ষণ মাথাব্যথা। তবে সব মাথাব্যথাই কিন্তু মস্তিষ্কের টিউমারের লক্ষণ নয়। মস্তিষ্কের টিউমারের বিভিন্ন লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৪৭তম পর্বে কথা বলেছেন ডা. সৈয়দ ছায়ীদ আহমদ।

ডা. সৈয়দ ছায়ীদ আহমদ বর্তমানে ইউনাইটেড হাসপাতালে নিউরোসার্জারি বিভাগের পরিচালক হিসেবে কর্মরত।

প্রশ্ন : মস্তিষ্ক টিউমারে কারা বেশি আক্রান্ত হয়? ঝুঁকি বাড়ায় কোন বিষয়গুলো?

উত্তর : বেনাইন টিউমার যেগুলো, যেগুলো ক্যানসার জাতীয় নয়, সেই টিউমারগুলো থেকে মাঝেমাঝে হয়তো মাথাব্যথা করছে বা কোনো এক সময় খিঁচুনি হচ্ছে। এটা ভালো হয়ে গেছে, রোগী কিন্তু ভুলে গেছে। এ রকম চলে যাচ্ছে, দুই থেকে তিন বছর  বা চার বছর। এই টিউমারগুলো আস্তে আস্তে বড় হয়। মস্তিষ্কের ওপর একটু চাপ পড়ার কারণে, মাথাব্যথা হয় বা বমি হয়।  আরো হাজারো কারণ রয়েছে মাথাব্যথার। মাথাব্যথা হলেই যে মস্তিষ্কের টিউমার হয়, সেটি নয়। পর্যবেক্ষণ করে যদি দেখি বারবার মাথাব্যথা আসছে, কোনো কারণ পাওয়া যাচ্ছে না, সেই ক্ষেত্রে পরীক্ষা করে, সিটি স্ক্যান বা এমআরআই করতে পারি। নিউরোসার্জন, নিউরোলজিস্ট কারো কাছে গেলেই, তারাই চেষ্টা করে আপনাকে নিশ্চিত করে দিতে পারছে।

অন্য দিকে দেখা যাচ্ছে, ক্যানসার জাতীয় টিউমার যাদের তাদের কিন্তু খুব ছোট ইতিহাস থাকবে এবং ক্রমান্বয়ে এই মাথাব্যথাটা বাড়তে থাকবে। তার দুর্বলতা বাড়তে থাকবে। নির্দিষ্ট অঙ্গ প্রত্যঙ্গ অকেজো হয়ে যাবে। বমি থাকবে। ছোট ইতিহাস থাকবে। এই ছোট ইতিহাসের মধ্যে তার অবস্থা দ্রুত খারাপ হয়ে যাবে। এগুলো যদি দেখা যায় তাহলে অবশ্যই চিন্তার কারণ রয়েছে। এখানে আমাদের লক্ষ্য থাকে রোগীর আয়ু যতদিন রয়েছে, তাকে ওই কয়দিন আরামে রাখা। বিভিন্ন টিউমারে বিভিন্ন পরিকল্পনা করা হয়।

Advertisement