‘অটিজম কোনো রোগ নয়’

Looks like you've blocked notifications!

‘অটিজম একটি মানসিক বিকাশগত সমস্যা। এটি কোনো রোগ নয়। এত কোনো স্থায়ী চিকিৎসাও নেই। সঠিক পরিচর্যা ও প্রশিক্ষণের মাধ্যমে এসব শিশুদের একটি স্বাভাবিক জীবনে অভ্যস্ত করা সম্ভব।’

গতকাল সোমবার অটিজম বিষয়ক এক কর্মশালায় বক্তারা এ কথা বলেন। স্বেচ্ছাসেবী সংগঠন হোল্ডিং হিউম্যানিটির উদ্যোগে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়। রাজধানীর মোহাম্মদপুরের অটিজম অ্যাডভান্সমেন্ট অ্যান্ড কেয়ার সেন্টারে ‘অটিজম টকিজ’ নামের এ কর্মশালাটির আয়োজন করা হয়।

নিয়মিত এই আয়োজনে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও আগ্রহীদের অটিজম সম্পর্কে বিস্তারিত জানানো হয় এবং এসব বিশেষ শিশুদের শিক্ষার বিভিন্ন পদ্ধতি হাতেকলমে দেখানো হয়। আমন্ত্রিত অতিথিদের প্রতিষ্ঠানটির বিভিন্ন অংশ ও কর্মপদ্ধতি ঘুরিয়ে দেখান প্রতিষ্ঠানটির অধ্যক্ষ তাহমিনা সুলতানা। তিনি কীভাবে এসব বিশেষ শিশুদের সাধারণ প্রাত্যহিক কাজে এবং স্বাভাবিক সামাজিক আচরণে অভ্যস্ত করে তোলা হয় তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবুল মনসুর আজাদ জাফর বলেন এসকল শিশুরা সমাজের বোঝা নয়। নিয়মিত প্রশিক্ষণ ও সহযোগিতা পেলে এরা প্রত্যেকেই বিভিন্ন ক্ষেত্রে নিজেদের সেরা প্রমাণ করতে সক্ষম। ইতিহাসে অসংখ্য উদাহরণ রয়েছে যারা এই প্রতিবন্ধকতাকে নিয়েই বিশ্বজয় করেছে। সেক্রেটারি ফারহানা শারমীন জানান অটিজম এবং মানসিক প্রতিবন্ধী দুটি ভিন্ন সমস্যা। আমরা সঠিক তথ্যের অভাবে এই দুটো সমস্যাকেই এক করে দেখি। অটিজম একটি মানসিক বিকাশগত সমস্যা। এটি কোনো রোগ নয়। এর কোনো স্থায়ী চিকিৎসাও নেই। সঠিক পরিচর্যা ও প্রশিক্ষণের মাধ্যমে এসব শিশুকে একটি স্বাভাবিক জীবনে অভ্যস্ত করা সম্ভব।

আলোচনা শেষে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বাচ্চাদের তৈরি করা বিভিন্ন আকর্ষণীয় পণ্য ও শো-পিস নিয়ে আয়োজিত চলাকালীন মেলা অংশগ্রহণকারীদের ঘুরিয়ে দেখান। দৈনন্দিন ব্যবহার্য বিভিন্ন জিনিসের ফেলে দেওয়া অংশ দিয়ে বাচ্চারা মালা, ফুলদানি, টিশার্ট, ছবি নিজেরাই তৈরি করেন এবং তা প্রদর্শনীর জন্য রাখা হয়। সর্বসাধারণের জন্য এই প্রদর্শনী উন্মুক্ত। যে কেউ চাইলে স্বল্পমূল্যে এই সামগ্রীগুলো সংগ্রহ করতে পারবে।

অনুষ্ঠানে হোল্ডিং হিউম্যানিটির প্রতিষ্ঠাতাবৃন্দ এবং সংগঠনটির সদস্যরাও উপস্থিত ছিলেন। উল্লেখ্য, অটিজম টকিজ কর্মশালাটি একটি ধারাবাহিক আয়োজন। সোমবার এই কর্মশালাটির তৃতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে। আগামী মাসে পরবর্তী কর্মশালাটি অনুষ্ঠিত হবে। যে কেউ কর্মশালাটিতে অংশগ্রহণ করতে চাইলে হোল্ডিং হিউম্যানিটির ফেসবুক পেজে যোগাযোগ করতে পারেন।