ফার্মের চেয়ে কি দেশি ডিম ভালো?

Looks like you've blocked notifications!
দেশি ডিমের চেয়ে ফার্মের ডিমে পুষ্টিগুণ বেশি থাকে। ছবি : সংগৃহীত

অনেক মা-বাবাই তাঁদের বাচ্চাদের দেশি ডিম ছাড়া অন্য ডিম খাওয়াতে চান না। তাঁরা মনে করেন, ফার্মের ডিম খেলে শরীরের ক্ষতি হবে, তাই দেশি ডিমই তাঁদের পছন্দ। তবে বাস্তবে ঘটনা উল্টো, ফার্মের ডিমেই বরং পুষ্টি বেশি।

দেশি ডিমের রং গাঢ় বা লালাভ হলুদ। তবে ফার্মের ডিম ফ্যাকাসে রঙের বলে এটিকে তেমন ভালো নয় বলে মনে করেন অনেকে। ফার্মের ডিমের কুসুমের রং ফ্যাকাসে হওয়ার মূল কারণ কিন্তু এতে পুষ্টি কম থাকা নয়, বরং সরাসরি ভিটামিন ‘এ’ থাকার কারণে এর রং ফ্যাকাসে হয়।

ফার্মের মুরগির জন্য বিভিন্ন ভিটামিনের সঙ্গে ভিটামিন ‘এ’ও বাজারে কিনতে পাওয়া যায়। তাই বাজার থেকে কিনে সরাসরি ভিটামিন ‘এ’ খাওয়ানো হয় বলে ফার্মের মুরগির ডিমের কুসুমের রং ফ্যাকাসে হয়। অন্যদিকে দেশি হাঁস-মুরগি যেসব শস্যদানা খুটে খায়, তা থেকে ভিটামিন ‘এ’ সরাসরি শরীরে প্রবেশ করে না। বরং ভিটামিন ‘এ’র একটি প্রাক অবস্থা ‘ক্যারোটিন’ শরীরে প্রবেশ করে। ক্যারোটিন পরে লিভারে গিয়ে ভিটামিন ‘এ’-তে পরিণত হয়। এই ‘ক্যারোটিন’-এর জন্যই দেশি ডিম লালাভ হলুদ রঙের হয়। তাই ফার্মের ডিম ফ্যাকাসে রঙের বলে ভালো নয় আর দেশি ডিম লালাভ হলুদ বলে ভালো—এই ধারণা পুরোপুরি ভুল।

দেশি ডিমের চেয়ে ফার্মের ডিমে পুষ্টিগুণ বেশি থাকে। একটি ফার্মের ডিমে ক্যালরি থাকে ৮০ এবং দেশি মুরগির ডিমে ক্যালরি থাকে মাত্র ৫০। ফার্মের ডিমে আট গ্রাম প্রোটিন আর দেশি ডিমে ছয় গ্রাম থাকে। ফার্মের ডিমের কুসুমে ৫০ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। এটি সম্পৃক্ত চর্বি।

এ ছাড়া ভিটামিন ‘ডি’সহ প্রায় ১১ ধরনের ভিটামিন ও খনিজ থাকে। তাই বলা যায়, দেশি ডিমের চেয়ে ফার্মের ডিম ভালো।

লেখক : শিশু রোগ বিশেষজ্ঞ, ইনসাফ বারাকাহ হাসপাতাল, মগবাজার।