মেদ কমানোর সার্জারির পর পরামর্শ

Looks like you've blocked notifications!
অ্যাবডোমিনোপ্লাস্টির বিষয়ে কথা বলেছেন ডা. ইকবাল আহমেদ। ছবি : এনটিভি

পেটের মেদ কমানোর সার্জারির নাম অ্যাবডোমিনোপ্লাস্টি । এই সার্জারি করার পর জীবন যাপনের ধরনের পরিবর্তন আনা জরুরি।

অ্যাবডোমিনোপ্লাস্টির পর করণীয় বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৪৮তম পর্বে কথা বলেছেন ডা. ইকবাল আহমেদ। বর্তমানে তিনি শহীদ তাজউদ্দীন মেডিকেল কলেজে প্লাস্টিক ও কসমেটিক সার্জারি বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : অ্যাবডোমিনোপ্লাস্টি সার্জারি হয়ে যাওয়ার পর কি কোনো পরামর্শ থাকে?

উত্তর : সবার ক্ষেত্রে কিছু বিষয় মেনে চলতে বলি। বলি যে, যেন চর্বি জমা না হয়, খাবারের তো একটি ভূমিকা থাকে। আমাদের দেশের মানুষ মনে করে যে চর্বিযুক্ত খাবার খেলে চর্বি বেশি হয়। বিষয়টি কিন্তু তা নয়। ভাত, শর্করা, মিষ্টি জাতীয় খাবার খেলে, পরিশ্রম করলে, ওই খাবারের ক্যালরিটুকু খরচ না করলে, সেটুকু চর্বি হিসেবে আমাদের শরীরে জমা থাকে। চর্বির প্রিয় জায়গা হলো পেটের দেয়াল। এখন এই বিষয়গুলো কিছুটা ব্যবস্থাপনা করতে হবে।

অ্যাবডোমিনোপ্লাস্টির পর চর্বিকোষ যেটি সেটি আর পুনর্গঠন হবে না। যেটি ফেলে দেওয়া হয়েছে, সেটি আর ফিরে আসবে না। কেউ যদি নতুন করে জমায়, চর্বি জাতীয় খাবার খেয়ে হোক, আর মিষ্টি জাতীয় খাবার খেয়ে হোক, সেটিতো হবেই। একটি বিষয় হলো চর্বি জমতে কিন্তু অনেক সময় লাগে। কেউ হয়তো আমার কাছে ৪০ বছর বয়সে বা ৫০ বছর বয়সে সার্জারি করতে এলো, সে ক্ষেত্রে আমি দেখলাম যে চার থেকে পাঁচ কেজি চর্বি ফেলে দিতে হলো।