শিশুর হৃদরোগ কীভাবে বুঝবেন

Looks like you've blocked notifications!
শিশুদের হৃদরোগের লক্ষণের বিষয়ে কথা বলেছেন ডা. মোহাম্মদ রোকনুজ্জামান সেলিম এবং ডা. সানজিদা হোসেন। ছবি : এনটিভি

শিশুদের হৃদরোগের অন্যতম লক্ষণ শ্বাসকষ্ট, ঘন ঘন জ্বর, শরীর নীল হয়ে যাওয়া। এ ছাড়া আরো কিছু লক্ষণ রয়েছে।

শিশু হৃদরোগে ভুগছে, কীভাবে বুঝবেন,  এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৫৯তম পর্বে কথা বলেছেন ডা. মোহাম্মদ রোকনুজ্জামান সেলিম। বর্তমানে তিনি ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে কার্ডিয়াক সার্জারি বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : শিশুদের হৃদরোগের লক্ষণগুলো কী?

উত্তর : প্রথম যে হৃদরোগের সমস্যা নিয়ে বাচ্চার মায়েরা আমাদের কাছে আসে, বলে বাচ্চার শ্বাসকষ্ট হচ্ছে। আমরা বলি, বুকের দুধ খাওয়ানোর পরে অথবা যেকোনো খাবার খাওয়ানোর পরে বাচ্চা হয়রান হয়ে যাচ্ছে, ঘেমে যাচ্ছে, অথবা দুধও খাওয়া বন্ধ করে ঘন ঘন শ্বাস নিচ্ছে। এই প্রচলিত বিষয়গুলো বাচ্চার মায়েরা প্রথমে আমাদের কাছে নিয়ে আসে। আর একটু বড় শিশুরা, দেখা যায় নীল হয়ে যাচ্ছে। আগে বাচ্চা ভালো ছিল। এখন যখন বাচ্চা কান্না করে, হামাগুড়ি দেয়, খেলাধুলা করতে যায়, বাচ্চা কান্না করার পর তার ঠোঁটের চারদিকে এবং নাকের ডগায়, হাতের নখগুলো এবং পায়ের তালুগুলো এগুলো বাচ্চার মায়ের কাছে মনে হয় নীল হয়ে যাচ্ছে। সেটিকে খেয়াল করে ডাক্তারের কাছে প্রকাশ করে। আবার অনেক সময় দেখা যায় নীল হয়ে যাওয়া বাচ্চাটা অজ্ঞানের মতো হয়ে যায়।

আর আরেকটি দলের রোগীরা আসে যারা বলে, ঘন ঘন শ্বাস কষ্ট হচ্ছে। ঘন ঘন জ্বর। মাসের মধ্যে হয়তো দুইবার বা তিনবার তার জ্বর আসছে, শ্বাসকষ্ট হচ্ছে। এগুলো পরীক্ষা নিরীক্ষা করতে গিয়ে দেখা গেল কোনো না কোনো হৃদরোগ রয়েছে। অনেক সময় বাচ্চার মায়েরা বলে বাচ্চার বুক ধরফর করছে। এটি সাধারণত তিন থেকে পাঁচ বছরের শিশু যারা তাদের ক্ষেত্রে বোঝা যায়।

তাই প্রথম হলো শ্বাসকষ্ট। এর পর নীল হয়ে যাওয়া, আরেকটি জিনিস হলো বাচ্চা বড় না হওয়া, বাচ্চার মায়েদের প্রচলিত অভিযোগ, বাচ্চা খাচ্ছে, খাওয়াচ্ছি, কিন্তু বড় হচ্ছে না।

আরেকটি গুরুত্বপূর্ণ জিনিস নিয়ে বাচ্চার মায়েরা আসে, বাচ্চা অনেক সময় অজ্ঞান হয়ে পড়ে যায়। সাধারণত এগুলো নিয়েই আমাদের কাছে আসে।