ডায়াবেটিসে পায়ের ঘা না শুকালে কী করবেন?

Looks like you've blocked notifications!

অনেক সময় ডায়াবেটিস রোগীদের পায়ে ঘা হয়। আর এই ঘা সহজে শুকাতে চায় না। ডায়াবেটিস রোগীদের পায়ের ঘা অনেক দিন ধরে চলতে থাকলে, না সারলে, পায়ের রক্তনালিতে ব্লক হতে পারে। এই সময় ভাসুকলার সার্জনের কাছে যাওয়া জরুরি।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৬০তম পর্বে কথা বলেছেন ডা. সাকলায়েন রাসেল। বর্তমানে তিনি ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে ভাসকুলার সার্জারি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ডায়াবেটিস রোগী হলে ভাবা হয় ঘা শুকাচ্ছে না ডায়াবেটিসের কারণে। তাদের ক্ষেত্রে করণীয় কী?

উত্তর :  ডায়াবেটিস নিয়ে আসলে দুটো কথা রয়েছে। দেখা যায় যে একজন ডায়াবেটিস রোগীর ঘা হলে শুকাতে চায় না। আবার একজন রোগীর ঘা শুকাচ্ছে না। এটি নিয়ে যখন চিকিৎসকের কাছে যায়, তখন বের হয়, তার ডায়াবেটিস রয়েছে। কারণ কী? একজন ডায়াবেটিস রোগীর দুটো ঘটনা ঘটে। একটি হয় যে তার রক্তনালিগুলো আস্তে আস্তে ব্লক হতে থাকে। দ্বিতীয় যেটি হয়, তার পায়ে অনুভূতি কমে যায়। তখন তিনি হাঁটতে গেলেই পায়ে একটু করে ব্যথা পান। একটি সুন্দর নামকরণ রয়েছে এর। ডায়াবেটিক ফুট। আমার অবশ্য শুনলে মেজাজ খারাপ হয়ে যায়। যাই হোক। এটি আসলে কী? আসলে হয়েছে কি ডায়াবেটিস রোগীর পায়ের ঘা আসলে শুকাতে চায় না। একে একটি আলাদা ভাগ করা হয়েছে। এই পা শুকানোর মূল বিষয়টি ভাসকুলার সার্জারি সম্পর্কিত। দ্বিতীয় কারণ হলো নিউরোলজিক্যাল। তার অনুভূতি নেই। তিনি রাস্তায় গিয়ে হাঁটছেন, ব্যথা পাচ্ছেন, বুঝতেই পারছেন না। আমি এমনও রোগী পেয়েছে, রাতে তেলাপোকা কামড়ায় পায়ে। তবে উনি টেরই পান না তেলাপোকা কামড়াচ্ছে। ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে একই কথা, যদি আপনার পায়ের ঘা না শুকায় ভাসকুলার সার্জনের কাছে গিয়ে চেকআপ করে নিন, যে অন্য কোনো ব্লক রয়েছে কি না। যদি ব্লক থাকে, তাহলে আগে ব্লকটা ঠিক করতে হবে।