শিরা আঁকাবাঁকা হলে ক্ষতি কী?

Looks like you've blocked notifications!
আঁকাবাঁকা শিরার সমস্যার বিষয়ে কথা বলেছেন ডা. সাকলায়েন রাসেল। ছবি : এনটিভি

আঁকাবাঁকা শিরা বা ভেরুকস ভেন থেকে পায়ের মাংস খিল ধরা, পায়ে ব্যথা, পায়ের ঘা শুকাতে না চাওয়া ইত্যাদি সমস্যা হতে পারে।

আঁকাবাঁকা শিরা হওয়ার ক্ষতিকর বিষয় নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৬৬তম পর্বে কথা বলেছেন ডা. সাকলায়েন রাসেল। বর্তমানে তিনি ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে ভাসকুলার সার্জারি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত। 

প্রশ্ন : আঁকাবাঁকা শিরা হলে ক্ষতি কী?

উত্তর : আগের কাজটা করছে, তবে একটু বেশি বেশি করছে। একজন হয়তো বলে, ঘুমের মধ্যে হঠাৎ করে পায়ের মাংস পেশিটা টান দিয়ে ধরে, তখন আমি লাফ দিয়ে উঠি। এই রোগের চিকিৎসক বাংলাদেশে প্রচুর। ১৪ কোটির মধ্যে ১৪ কোটিই ডাক্তার। আপনি হয়তো বেকায়দায় শুয়েছেন, আপনি বোধ হয় পানি ঠিকমতো খাননি, লবণের ঘাটতি হয়েছে- এসব বলে। আমরা ভাসকুলার সার্জনরা দেখেছি, তার ভেরুকস ভেনের শুরুটা এভাবেই হয়।

দাঁড়িয়ে থাকলে দীর্ঘ সময় পা একটু ফুলে। গ্রামে যাচ্ছে, ছয় ঘণ্টা দাঁড়িয়ে ভ্রমণ করছে, পা ফুলে যাচ্ছে। তিনি হয়তো আবার বলছেন, স্যার শুলে আবার পা  ঠিক হয়ে যায়। ওই লোকটির ভেরুকস ভেনের এটি প্রথম উপসর্গ।

অনেক সময় পায়ে খিল ধরে ব্যথা হয়। দাদা- নানারা হয়তো বলছে, আমার পায়ে একটু পাড়া দেয়। পায়ে খিল ধরে ব্যথা হচ্ছে। আসলে ভেরুকস ভেনের সমস্যা হয়তো ভেতরে রয়েছে। হাঁটুর নিচের মাংসপেশিতে যখন টান টান ব্যথা হয়, অস্বস্তি লাগে, মনে হয় যেন শরীরের সব ওজন পায়ের দিকে যাচ্ছে, তখন আসলে উপসর্গ দিয়ে এটি শুরু হয়।

আরেকটি যেটি হয়, পায়ের গোড়ালি দিকে হয়তো ঘা হয়, যে ঘা শুকাচ্ছে না। পায়ের গোড়ালির আশপাশটা কালো হয়ে গেছে। সে বলছে এটি ত্বকের সমস্যা। একে ত্বকের চিকিৎসকরা বলেন, স্ট্যাসিস ডার্মাটাইটিস। আমরা বলি না, স্ট্যাসিসটাই প্রধান কারণ। স্ট্যাটিস হলো বলেই ডার্মাটাইটিস হলো।