ব্যথামুক্ত প্রসব কাদের বেলায় করা যায়?

Looks like you've blocked notifications!
ব্যথামুক্ত প্রসবের বিষয়ে কথা বলেছেন অধ্যাপক ডা. কামরুন নেসা। ছবি : এনটিভি

বর্তমানে চিকিৎসা পদ্ধতির উন্নতির কারণে ব্যথামুক্ত প্রসব করা সম্ভব। তবে সব রোগীর বেলাতেই এটি করা যায় না। কিছু নির্দিষ্ট রোগীর ক্ষেত্রে ব্যথামুক্ত প্রসব করা যায়।

ব্যথামুক্ত প্রসব কাদের বেলায় করা যায়, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৭৭তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. কামরুন নেসা। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের গাইনি ও অবস বিভাগের প্রধান ও পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ব্যথামুক্ত প্রসব কাদের বেলায় করা সম্ভব?

উত্তর : অবশ্যই আগে আমাদের রোগী নির্বাচন করে নিতে হবে। কোন রোগীগুলোকে আগে আমরা আসলে স্বাভাবিক প্রসব করাব। প্রথম যখন আমরা রোগী নির্বাচনে যাব, তখন আমরা দেখব, এটি তার কত নম্বর গর্ভধারণ। আগের প্রসবগুলো কীভাবে হয়েছে। যদি দেখা যায়, তার আগে দুটোর বেশি সিজারিয়ান সেকশন রয়েছে, তাকে নিয়ে আমরা স্বাভাবিক প্রসবে যেতে পারব না।

এ ছাড়া আরো কিছু সমস্যা রয়েছে। যদি বাচ্চা অস্বাভাবিক অঙ্গবিন্যাসে থাকে, সে ক্ষেত্রে আমরা রোগীকে স্বাভাবিক প্রসব করব না। এরপর কিছু প্লাসেন্টার বিষয় রয়েছে, যাকে সহজ বাংলায় ফুল বলে। এটি যদি নিচের দিকে থাকে, আমরা তখন স্বাভাবিক প্রসব করব না। রক্তপাত হবে অনেক। এসব ইতিহাসগুলো আমরা নিই। এর পর মায়ের যদি খিঁচুনি থাকে, যদি অন্য কোনো সমস্যা থাকে, তাহলে আমরা স্বাভাবিক প্রসব করব না। অনেক সময় হাড়ে সমস্যা থাকতে পারে, মায়ের হাতটা চাপ থাকতে পারে। যেই প্যালভিস দিয়ে বাচ্চা প্রসব হবে, সেটি যদি চাপা থাকে, তাহলে হবে না। আগেই আমরা এই বিষয়গুলো দেখে নেব।