হৃদরোগের ঝুঁকি বাড়ায় যেসব বিষয়

Looks like you've blocked notifications!
ধূমপান হৃদরোগের ঝুঁকি বাড়ায়। ছবি : সংগৃহীত

হৃদরোগ একটি আতঙ্কের নাম। কিছু বিষয় রয়েছে, যেগুলো হৃদরোগের ঝুঁকি বাড়ায়। এসব বিষয় নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৭৫তম পর্বে কথা বলেছেন ডা. ফারজানা জুলফিয়া খান।

ডা. ফারজানা জুলফিয়া খান বর্তমানে বিআরবি হাসপাতালের হৃদরোগ বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : হৃদরোগের ঝুঁকি বাড়ায় কোন কোন বিষয়?

উত্তর : ঝুঁকির ক্ষেত্রে প্রথমে আমরা বলতে পারি যে বয়স। বয়স এড়িয়ে যাওয়া যায় না। এটি এমনই একটি ঝুঁকিপূর্ণ বিষয়। যত বয়স বাড়তে থাকবে, তত হৃদরোগের ঝুঁকি বাড়তে থাকবে। এড়িয়ে যাওয়ার মতো কিছু বিষয় রয়েছে। আবার কিছু বিষয় এড়িয়ে যাওয়া যায় না। আর কিছু আমাদের ইচ্ছাকৃত কারণ রয়েছে। এগুলো আমরা নিয়ন্ত্রণ করতে পারি। যেটা আমরা নিয়ন্ত্রণ করতে পারব না, সেটি হলো বয়স। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হৃদরোগের ঝুঁকি বাড়বে। এরপর হলো পারিবারিক ইতিহাস। পারিবারিক ইতিহাস খুব গুরুত্বপূর্ণ জিনিস। দেখা যায়, হৃদরোগের বিষয়টা অনেক সময় পরিবার থেকে চলে আসে।

আর যেটিকে আমরা নিয়ন্ত্রণ করতে পারি, সেটি হলো আমাদের ওজন নিয়ন্ত্রণ করতে হবে। খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণ করতে হবে। আমাদের নিয়মিত হাঁটাচলা করতে হবে। আমাদের কারো যদি ডায়াবেটিস থাকে, একে নিয়ন্ত্রণে রাখতে হবে। প্রেশার থাকলে একেও নিয়ন্ত্রণে রাখতে হবে। কারো ধূমপানের অভ্যাস থাকলে এগুলো বন্ধ করতে হবে।

প্রশ্ন : ভেজাল খাবার কি হৃদরোগের ঝুঁকি বাড়ায়?

উত্তর : ফাস্টফুড খাওয়ার প্রবণতা আমাদের সবার মধ্যে বেড়ে গেছে। আমরা যে জাঙ্ক ফুড খাই, সেটি হৃৎপিণ্ডকে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করে।