শীতে শিশুদের যেসব রোগ বাড়ে

Looks like you've blocked notifications!
শীতে শিশুদের রোগব্যাধি নিয়ে আলোচনা করেছেন ডা. মশিউর রহমান। ছবি : এনটিভি

শীতে প্রকৃতি শুষ্ক হয়ে পড়ে। এ সময় রোগব্যাধির প্রকোপ বাড়ে। শিশুদের যেহেতু রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে, তাই শীতকালীন বিভিন্ন রোগে তারা খুব সহজেই আক্রান্ত হয়।  

শীতে শিশুদের বিভিন্ন রোগের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানে ৩২৮৩তম পর্বে কথা বলেছেন ডা. মশিউর রহমান। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালের নবজাতক ও শিশু বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : শীতে শিশুরা কোন রোগগুলোতে বেশি আক্রান্ত হয়?

উত্তর : ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে অনেক ধরনের রোগে শিশুরা ভুগতে থাকে। শীতে শিশুদের শ্বাস-প্রশ্বাসের পথে কিছু সমস্যা হয়। যেমন : ঠান্ডা লাগলে নাক থেকে সর্দি ঝরতে থাকে, কাশিও হতে থাকে। একে আমরা বলি কমন কোল্ড। আবার অনেক সময় গলাব্যথা হয়। ফ্যারিনজাইটিস যেটি বলি। আরো যদি নিচের দিকে সমস্যা তৈরি করে, তাহলে ল্যারিনজাইটিস হয়। প্রথম দুই থেকে তিন দিন পরে ফুসফুসে প্রদাহ হতে পারে। একে আমরা বলি নিউমোনিয়া। সেটিও শীতের ঋতুতে বেশি দেখা যায়।

শিশুদের আসলে রোগ প্রতিরোধ ক্ষমতা খুব দুর্বল। সর্দি-কাশি দিয়ে শুরু হয়। আবার খুব দ্রুতভাবে ছড়িয়ে ফুসফুসে নিউমোনিয়া পর্যন্ত হয়ে থাকে।

প্রশ্ন : শীতের প্রভাবে শিশুদের ত্বকে কী ধরনের সমস্যা হয়?

উত্তর : শীতে যে বাতাসটা শুষ্ক হয়ে যায়, এটা তাদের ওপর খুব প্রভাব ফেলে। তাই যাদের একটু অ্যালার্জি রয়েছে, তাদের অনেক বেশি চুলকানি জাতীয় সমস্যা কিংবা দাউদ ইত্যাদি হতে পারে।

আর আরেকটি সমস্যা আমরা ইদানীং পাচ্ছি। সেটি অনেক বেশি ক্ষতিগ্রস্ত করছে। শীতকাল ও বায়ুদূষণ, দুটো একসঙ্গে মিলিয়ে শীতে শ্বাসকষ্টটা বেড়ে যায়, অ্যালার্জিজনিত শ্বাসকষ্ট।