Beta

নবজাতকের নাভির যত্ন কীভাবে নেবেন?

২০ ডিসেম্বর ২০১৮, ১৮:০৭

ফিচার ডেস্ক

নবজাতকের নাভির যত্ন খুব জরুরি। মায়ের ফুল কাটার পর সাধারণত এক থেকে দুই সপ্তাহের মধ্যে নবজাতকের নাভি পড়ে যায়। এ সময় নাভির যত্ন না নিলে সংক্রমণ হতে পারে।

নবজাতকের নাভির যত্নের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৯২তম পর্বে কথা বলেছেন ডা. মশিউর রহমান। বর্তমানে তিনি ইউনাইটেড হসপিটালের নবজাতক ও শিশু বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : নবজাতকের নাভির যত্নটা কীভাবে করতে হবে?

উত্তর : এটা খুব গুরুত্বপূর্ণ। প্রথম কথা হলো নাভিটা তো পড়ে যেতে একটু সময় লাগে। মায়ের ফুল কাটার পর এক সপ্তাহ থেকে দুই সপ্তাহের মধ্যে সাধারণত নাভিটা পড়ে যায়। কিন্তু মায়েরা এটা জানে না। যখনই নাভিটা পড়ে গেল, তখন নাভির চারপাশের যে এলাকাটা রয়েছে, এটা কিন্তু কাঁচা থাকে। ওটা ত্বক নয়। ওই জায়গাটা কিন্তু খুব ঝুঁকিযুক্ত। সেখান থেকে কিন্তু সংক্রমণ হতে পারে। এই জন্য দিনে চারবার পরিষ্কার করতে হবে। কিছু না হলেও একটু ফুটানো পানি দিয়ে পরিষ্কার করতে হবে। আর যদি পারে তাহলে হেক্সিসল দিয়ে পরিষ্কার করতে হবে। নাভিটা পড়ে গেলে চিন্তাটা একটু কম। তবে এর পরও জায়গাটা কাঁচা থাকে। যতক্ষণ না পর্যন্ত সম্পূর্ণ না শুকায়, মা যেন ওই জায়গাটার যত্ন নেয়; দিনে তিন-চারবার পরিষ্কার করে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement