অকুপেশনাল ওভারিউজ ইনজুরি কী?

Looks like you've blocked notifications!
অকুপেশনাল ওভারিউজ ইনজুরির বিষয়ে কথা বলেছেন ডা. নাঈমা সিদ্দিকী। ছবি : এনটিভি

পেশাগত কারণে বারবার কাজ করার জন্য যে স্বাস্থ্যগত ত্রুটি তৈরি হয়, সাধারণত তাকে অকুপেশনাল ওভারিউজ ইনজুরি বলা হয়।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৯৩তম পর্বে কথা বলেছেন ডা. নাঈমা সিদ্দিকী। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালে ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যাবিলিটেশন বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : অকুপেশনাল ওভারিউজ ইনজুরি কী?

উত্তর : পেশাগত কারণে কাজ করবার জন্য যেসব স্বাস্থ্যগত ঝুঁকি তৈরি হয়ে যায়, আমাদের অজান্তে, একে আমরা বলছি অকুপেশনাল ওভারিউজ ইনজুরি। যখন একটি কাজ বারবার করার কারণে ইনজুরিটা হচ্ছে তখন একে এটি বলা হয়।

প্রশ্ন : কী কী হতে পারে সেই ইনজুরিগুলো?

উত্তর : সঠিক কাজের পরিবেশ না থাকবার কারণে, সেটা হতে পারে অফিসে, সেটা হতে পারে বাসায়, যেকোনো কাজ বারবার করবার কারণে সমস্যা হতে পারে। যেমন আপনি কম্পিউটারের মাউস ব্যবহার করছেন, এমনকি আপনি ঘরের কোনো কাজ করছেন, ঝুঁকির কাজগুলো বারবার হচ্ছে। এসব কারণে ব্যথা নিয়ে আসতে পারে। কবজির ব্যথা হতে পারে।

অনেকে আজকাল মোবাইলে ব্যস্ত থাকে, টেক্সট করতে ব্যস্ত থাকে। টেক্সট করার কারণে আমাদের থাম্বে ব্যথা হতে পারে। এটিও এক ধরনের অকুপেশনাল ইনজুরির মধ্যে পড়ছে। কনুইতে সমস্যা হতে পারে। যারা খুব রান্না করছে, ঘরের কাজগুলো করছে, তাদের সমস্যা হচ্ছে। বাইরে কাজ করছে যারা, তাদের ল্যাকটাল অ্যাপিকনডিলাইটিং বৃদ্ধি পায়। একে টেনিস অ্যালবো বলি আমরা। যারা কাঁধের কাজ বেশি করে, তাদের ট্যানডোনাইটিস বৃদ্ধি পায়। কাঁধের ব্যথা নিয়ে আসে ওরা। ঘাড়ের ব্যথা নিয়ে আসতে পারে। ঘাড়ের ব্যথাটা হাতের দিকে ছড়িয়ে যায়। অনেকক্ষণ এক জায়গায় বসে থাকবার কারণে কোমর ব্যথা হয়ে যাচ্ছে। হাঁটু ব্যথা হতে পারে।

প্রশ্ন : আপনাদের কাছে যখন রোগীরা আসে, তখন ব্যথা নিয়েই কি আসে?

উত্তর : আমাদের কাছে যখন আসে, রিজিওনাল পেইন নিয়েই আসে, কবজি ব্যথা বা কোমর ব্যথা, তখন হয়তো পুরোপুরি ইতিহাস নেওয়ার পর আমরা জানতে পারলাম, তার নির্দিষ্ট কোনো সমস্যা বারবার হচ্ছে। এর কারণে ব্যথা নিয়ে আসছে।

অনেক ক্ষেত্রে হয় কি রোগীর হয়তো ব্যথা থাকতে থাকতে এমন পর্যায়ে গেছে যে ব্যথার জটিলতা থাকতে পারে। অনেক সময় কার্পল টানেল সিনড্রম হয়। হাতের ঝিঁ ঝিঁ ব্যথা বা হাত থেকে বস্তু পড়ে যায়। এই সমস্যাগুলো হয়।

প্রশ্ন : তখন কী ব্যবস্থা নেওয়া হয়?

উত্তর : যে পর্যায়ই রোগী আসুক না কেন, ওষুধ দিচ্ছি। ব্যথা থাকলে তার জন্য হয়তো লোকাল কিছু দিচ্ছি। মুখে খাবার কোনো ওষুধ দিচ্ছি। যেকোনো একটি দিচ্ছি। সঙ্গে তাকে কিছু বিষয় পরামর্শ দিচ্ছি। কিছু ফিজিওথেরাপি দেওয়া হচ্ছে।