কোমরের বাত : কখন চিকিৎসকের কাছে যাবেন?

Looks like you've blocked notifications!
কোমরের বাতের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন ডা. ফয়সাল আহমেদ। ছবি : এনটিভি

কোমরের বাত রোগীকে খুব ভোগায়। সময়মতো চিকিৎসা না নিলে রোগী বিকলাঙ্গের দিকে চলে যেতে পারে। তাই ব্যথা শুরুর প্রথম থেকেই চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন।  

কোমরের বাত হলে কখন চিকিৎসকের কাছে যেতে হবে, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৯৯তম পর্বে কথা বলেছেন ডা. ফয়সাল আহমেদ। বর্তমানে বিআরবি হাসপাতালের রিউমাটোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কোমরের বাত ব্যথায় কখন চিকিৎসকের কাছে যেতে হবে?

উত্তর : আসলে স্পনডাইলো আরথ্রাইটিসে যে অ্যাংকাইলোজিং স্পনডিলাইসিস বাত রোগ, এটি যখন শুরু হয়, শুধু সকালে একটু কোমর ব্যথা থাকে। এই জাতীয় ব্যথাতে রোগীরা ব্যথার ওষুধ খেয়ে ঠিকঠাক করে দমিয়ে রাখে। সেটিই শেষ পর্যায়ে গিয়ে আরো বেশি জটিল হয়। এটি কারো কারো ক্ষেত্রে খুব অল্পভাবে হতে পারে। কারো কারো ক্ষেত্রে খুব বেশি হয়। অনেক সময় যখন বেশি হয়, তখন কোমরের যেই পুরো হাড় থাকে, এটি শক্ত করে ফেলে। যাদের এই সমস্যা বেশি থাকে, তারা কোমর বেশি নাড়াতে পারে না। কোমরটা শক্ত হয়ে যায়। ১০ থেকে ১৫ বছরের মধ্যে এই সমস্যা হতে পারে। কারো এর আগেই এ সমস্যা হতে পারে। এমন হতে থাকলে কিন্তু মানুষ বিকলাঙ্গের দিকে চলে যেতে পারে। তাই এমন কোমর ব্যথা যদি হয়, কোমর ব্যথা যদি বেশি হয় এটি একটি সতর্কবার্তা। এ বয়সের পুরুষের হলে এটা অবশ্যই একজন বাত ব্যথা বিশেষজ্ঞের সঙ্গে আলাপ করা উচিত।