শীতে গোসল কতটুকু প্রয়োজন?

Looks like you've blocked notifications!
শীতে গোসল নিয়ে ভীতিতে থাকেন অনেকে। ছবি : সংগৃহীত

শীতে অনেকেরই গোসলের প্রতি একটি ভীতি বা অনীহা থাকে। তবে শীতকালেই কিন্তু ধুলাবালি বেশি হয় এবং এতে শরীর ময়লা হয়। তাই শীতে নিয়মিত হালকা কুসুম গরম পানি দিয়ে গোসলের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

শীতকালের গোসলের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৮৯তম পর্বে কথা বলেছেন ডা. শারমীন রেজা বুবলী। বর্তমানে তিনি ভিএলসিসি বাংলাদেশ হেলথ কেয়ারের ডার্মাটোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : শীতে গোসলের প্রয়োজন কতটুকু?

উত্তর : সব সময় বলা হয় একটি কথা, আমি ছোটবেলা থেকে শুনে এসেছি আর সেটি হলো, খাবার পানি গরম আর গোসলের পানি ঠান্ডা হলে ভালো। কিন্তু আমরা এর উল্টোটা করি।

আসলে শীতে আমরা প্রধান গুরুত্ব দিই হাইড্রেশনের ওপর। গোসল করলে সারা শরীর ভিজছে, কেবল মুখ ধুলে কিন্তু ভিজছে না। আমরা জানি, শীতে অনেক বেশি ধুলা হয়। আমরা যে লোশন ব্যবহার করি, তেল ব্যবহার করি এগুলো আমাদের লোমগুলোকে বন্ধ করে দেয়। সেই জন্য গোসল করা খুব গুরুত্বপূর্ণ। তবে যদি কেউ খুব বেশি ঠান্ডা সহ্য করতে না পারে, সে ক্ষেত্রে সে কুসুম গরম পানি ব্যবহার করতে পারে। এর চেয়ে বেশি গরম পানি ব্যবহার করলে শরীরে একটি কালচে ছোপ পড়তে পারে। যতই আরাম হোক না কেন, বেশি গরম পানি ত্বক ও চুলের জন্য ক্ষতিকর।