কিডনি রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে কারা?

Looks like you've blocked notifications!
বিভিন্ন কিডনি রোগের বিষয়ে কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ সামাদ। ছবি : সংগৃহীত

কিছু বিষয় বা রোগ রয়েছে, যেগুলো থাকলে কিডনি রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। কিডনি রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কাদের বেশি?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩০২তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ সামাদ। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের কিডনি রোগ বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : কিডনি রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কাদের থাকে?

উত্তর : আমাদের কাছে কিন্তু এমন রোগীও আসে, যাদের ৯৫ ভাগ কিডনি নষ্ট হয়ে গেছে। এরপর সে বুঝতে পেরেছে যে তার কিডনি নষ্ট হয়ে গেছে। এ রকম অসংখ্য রোগী আমি পাই। সে জন্য জানা প্রয়োজন কারা ঝুঁকিপূর্ণ? তাদের কী করতে হবে? যাদের ডায়াবেটিস রয়েছে, যাদের উচ্চ রক্তচাপ রয়েছে, যাদের প্রস্রাবে প্রোটিন বা অ্যালবুমিন গিয়েছে, যাদের বংশে কিডনি রোগ রয়েছে, যাদের ওজন বেশি, যারা ধূমপান করে, তাদের কিডনি রোগের ঝুঁকি রয়েছে। ধূমপানের সঙ্গে সরাসরি কিডনি রোগ জড়িত। যারা দীর্ঘদিন নিজে নিজে ব্যথার ওষুধ খেয়েছে, যারা খুব অলস জীবনযাপন করে, এসবের সঙ্গে সরাসরি কিডনি রোগের সম্পর্ক। এরপর যদি কারো প্রস্রাবে বাধাজনিত রোগ থাকে, যারা বয়স্ক পুরুষ, তাদের প্রোস্টেট বড় হয়ে গেলে অথবা নারীদের দেখা গেল ইউট্রেন প্রোলাপস রয়েছে, এই জন্য প্রস্রাব পরিষ্কার করতে পারছে না—এসব রোগ যাদের রয়েছে, তারা সবাই ঝুঁকিপূর্ণ।