Beta

শিশুদের কোষ্ঠকাঠিন্য কেন হয়?

০৩ জানুয়ারি ২০১৯, ১৪:২৮

ফিচার ডেস্ক
শিশুদের কোষ্ঠকাঠিন্যের বিষয়ে আলোচনা করেছেন ডা. নজরুল ইসলাম আকাশ। ছবি : এনটিভি

কোষ্ঠকাঠিন্য একটি প্রচলিত সমস্যা। অনেক শিশুই এ সমস্যায় ভোগে। শিশুদের কোষ্ঠকাঠিন্য কেন হয়, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩০৬তম পর্বে কথা বলেছেন ডা. নজরুল ইসলাম আকাশ।  

ডা. নজরুল ইসলাম আকাশ বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কোষ্ঠকাঠিন্য একটি প্রচলিত সমস্যা। বিশেষ করে শিশুদের বেলায় এর প্রকোপ বেশি। এই রোগ কেন হয়?

উত্তর : আসলে কোষ্ঠকাঠিন্য বা কন্সটিপেশন আমরা যেটিই বলি, এর সঙ্গাটা আমরা বিভিন্নভাবে করতে পারি। একজন বয়স্ক লোকের কোষ্ঠকাঠিন্যের কথা বলতে গেলে সঙ্গাটা যে রকম হবে, একটি শিশুর সে রকম হবে না। একটি শিশুর জন্মের পর পরই পায়খানার যে সমস্যা হয়, একে কি কোষ্ঠকাঠিন্য বলব? কারণ, জন্মের পর একটি শিশু দিনে ৮/১০ বার বা ১২ বার পায়খানা করে। এটি তার জন্য স্বাভাবিক। আবার যদি এক থেকে দুদিন পরে একবার/দুবার করে, সেটি কোষ্ঠকাঠিন্য হতে পারে।  শিশুদের ক্ষেত্রে বয়সভেদে কোষ্ঠকাঠিন্যের আলাদা সংজ্ঞা রয়েছে।

শিশুদের কোষ্ঠকাঠিন্য কেন হয়, এটি আপনি আমাকে জিজ্ঞেস করেছেন। আসলে শিশুরা দিন দিন বড় হয়, আর তাদের অভ্যাসগুলো পরিবর্তন হয়। পায়খানা করা একটি অভ্যাস। এই অভ্যাস যদি ঠিকমতো না হয়, তখন তার কোষ্ঠকাঠিন্য হয়। এই কোষ্ঠকাঠিন্য কোনো রোগ নয়, এটি হলো কিছু অভ্যাসের ফল। কিছু রোগের উপসর্গ। যখন একটি শিশু স্কুলে যায়, তখন খেলাধুলা করে, পড়ালেখা করে। পায়খানা এলেও অনেক সময় চেপে রাখে, এখান থেকে কোষ্ঠকাঠিন্য হতে পারে। আবার দেখা যায় যে একটি শিশু যখন ছয় মাস পর্যন্ত মায়ের বুকের দুধ খায়, এরপর যখন নতুন খাবার-দাবার দেওয়া হয়, তখন ওই নতুন খাবার-দাবারের জন্য কোষ্ঠকাঠিন্য হতে পারে। সেই জন্য বাচ্চাদের কোষ্ঠকাঠিন্যের সঙ্গাটা একেক বয়সে একেক রকম। কারণও একেক সময় একেক রকম।

Advertisement