Beta

থ্যালাসেমিয়া রোগীর চিকিৎসা কীভাবে হয়?

০৯ জানুয়ারি ২০১৯, ১৮:১৯

ফিচার ডেস্ক
থ্যালাসেমিয়া রোগের চিকিৎসার বিষয়ে কথা বলেছেন ডা. মুনিম আহমেদ। ছবি : এনটিভি

থ্যালাসেমিয়া রোগীর ক্ষেত্রে বারবার রক্ত দিয়ে চিকিৎসা চালিয়ে যেতে হয়। এ ছাড়া রয়েছে বোনমেরু ট্রান্সপ্ল্যান্ট।  

থ্যালাসেমিয়া রোগীর চিকিৎসার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩১১তম পর্বে কথা বলেছেন ডা. মুনিম আহমেদ। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের রক্তরোগ বিশেষজ্ঞ হিসেবে কর্মরত।

প্রশ্ন : থ্যালাসেমিয়া রোগীকে রক্ত দিতে হয়। রক্ত দিয়েই কি তার জীবন চলবে? নাকি চিকিৎসা দিয়ে আরোগ্য লাভ সম্ভব? আর বারবার এই রক্ত দেওয়ার কারণেও কি কোনো ক্ষতি হতে পারে?

উত্তর : থ্যালাসেমিয়ার চিকিৎসা আসলে দুই ভাগে বিভক্ত। একটি হলো তার রক্তস্বল্পতাকে ঠিক করা এবং একটি নির্দিষ্ট মাত্রায় রক্ত বজায় রাখা, যেন তার শারীরিক গঠনের পরিবর্তন না হয়।

দ্বিতীয়ত আমরা জানি, রক্তের মধ্যে আয়রন বা লোহা থাকে। থ্যালাসেমিক বাচ্চার যেহেতু খুব ঘন ঘন রক্ত দেওয়ার প্রয়োজন হয়, তার শরীরে এই আয়রন ক্রমান্বয়ে জমতে থাকে। জমতে থাকার পর নির্দিষ্ট সহনীয় মাত্রার পরে যখন সে চলে যায়, তখন কিন্তু এই আয়রনটা তার হার্টে জমে, কিডনিতে জমে, তার লিভারে জমে। জমে এইসব অঙ্গপ্রত্যঙ্গের স্বাভাবিক কার্যক্ষমতা নষ্ট করে দেয়। এটি একটি খুব গুরুত্বপূর্ণ চিকিৎসার অংশ যে তার শরীর থেকে অপ্রয়োজনীয় লৌহটা বের করে দেওয়া। এই অঙ্গ বিকল হয়ে তার মৃত্যু পর্যন্ত হতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement