সপ্তাহে তিন বারের বেশি শ্যাম্পু ব্যবহার নয়

Looks like you've blocked notifications!
চুলের যত্নে করণীয় বিষয়ে কথা বলেছেন ডা. সরকার মাহবুব আহমেদ শামীম। ছবি : এনটিভি

চুল পড়া কমাতে যত্ন প্রয়োজন। চুল পরিষ্কার রাখা, সপ্তাহে অন্তত তিন দিন শ্যাম্পু ব্যবহার ইত্যাদি চুলের যত্নের ভেতর পড়ে।

চুলের যত্নের বিভিন্ন বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩১৮তম পর্বে কথা বলেছেন ডা. সরকার মাহবুব আহমেদ শামীম। বর্তমানে তিনি ঢাকা ডার্মাটোলজি ইনস্টিটিউট ও লেজার ট্রিটের ডার্মাটোলজি বিভাগের প্রধান পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : চুলের যত্ন কীভাবে করতে হবে?

উত্তর : স্ক্যাল্পের যত্ন করতে হলে চুল ভালো করে পরিষ্কার রাখতে হবে। চুলটা যদি ভালো করে পরিষ্কার না করেন, তাহলে হবে না। তবে পরিষ্কার করতে গিয়ে আপনি যদি প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করেন, সেটি কিন্তু উল্টো কাজ হবে। শ্যাম্পুর ক্ষেত্রে আপনাকে হালকা শ্যাম্পু ব্যবহার করতে হবে, চুলের ধরন বুঝে ব্যবহার করতে হবে। আমি ব্যক্তিগতভাবে রোগীদের বলি আপনি কোনো মতে সপ্তাহে তিন বারের বেশি শ্যাম্পু ব্যবহার করবেন না।

আমাকে সবাই একটি প্রশ্ন করে মাথায় তেল দেব কি না? তেলের তো চুলের কোনো প্রয়োজন নেই। কারণ, আমাদের মাথা থেকে এমনিতেই তেল বের হয়। তার পরও অনেকে ব্যবহার করে। মাথা ঠাণ্ডা থাকে, মাথা গরম হয় না ইত্যাদি বলে ব্যবহার করে। এমনিতে তেলের কোনো সুবিধা আমি দেখি না, যদি স্ক্যাল্পটা শুষ্ক না থাকে তাহলে। এগুলো খেয়াল করতে হবে।

আমরা যেটি করি, রোগী এলে তার কারণকে বের করে ফেলি। আমরা চুল পরীক্ষা করি। সেবাল ফ্লো থেকে শুরু করে ফাঙ্গাল রয়েছে কি না দেখি।