Beta

লিঙ্গ প্রতিবন্ধী হওয়ার কারণ কী?

১৬ জানুয়ারি ২০১৯, ১৪:৪৬

ফিচার ডেস্ক
লিঙ্গ প্রতিবন্ধী বিষয়ে আলোচনা করেছেন ডা. নজরুল ইসলাম আকাশ ও ডা.সাখাওয়াৎ হোসেন। ছবি : এনটিভি

শিশুর জননাঙ্গ ঠিকমতো বোঝা না গেলে বা এর গঠন ঠিকমতো না হলে তখন তাকে লিঙ্গ প্রতিবন্ধী বলে। সাধারণত জিনগত সমস্যার কারণে এটি ঘটে।

লিঙ্গ প্রতিবন্ধী হওয়ার কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩১৯তম পর্বে কথা বলেছেন ডা. নজরুল ইসলাম আকাশ। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে শিশু সার্জারি বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : একটি শিশু লিঙ্গ প্রতিবন্ধী হওয়ার পেছনে প্রধান কারণগুলো কী?

উত্তর  : একটি শিশু যখন জন্মগ্রহণ করে বিধাতার নিয়মে জিনগতভাবে এক ধরনের পরিচয় নিয়ে আসে। সেটি হলো, ছেলে বাচ্চাদের ৪৬ এক্সওয়াই ক্রমোজোম থাকে। আর মেয়ে বাচ্চাদের দেখা যায় ৪৬ এক্সএক্স ক্রমোজোম থাকে। যদি কোনো কারণে এই বিষয়ে ব্যত্যয় ঘটে তখন সমস্যা হয়। দেখা গেল, ৪৬ এক্সএক্স না হয়ে ৪৬ এক্সএক্সওয়াই হলো। অথবা দেখা গেল ৪৬ এক্স যোগ শূন্য। এগুলো হলো এক ধরনের জিনগত সমস্যা।

আরেকটি হলো গঠনগত সমস্যা। জিনগতভাবে হয়তো সে ঠিক রয়েছে, তবে জননাঙ্গ যখন বৃদ্ধি হয়, তার ওপরে যেই হরমোনগুলো কাজ করার কথা সেগুলো হয়তো কোনোভাবে কাজ করে না, অথবা মায়ের পেটে যখন থাকে তখন বাড়তি কোনো হরমোন দেওয়া হয়, তখন সেই সমস্ত ক্ষেত্রে গঠনগতভাবে কোনো অস্বাভাবিকতা দেখা যায়। তবে নির্দিষ্ট কারণ আসলে বলা যায় না।

Advertisement