Beta

নবজাতককে শিশু বিশেষজ্ঞের কাছে নেওয়া জরুরি কেন?

১৭ জানুয়ারি ২০১৯, ০৮:৪৭ | আপডেট: ১৭ জানুয়ারি ২০১৯, ০৯:০০

ফিচার ডেস্ক
এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানে কথা বলেছেন ডা. মোহাম্মদ মশিউর রহমান।

একটি শিশু মা-বাবার কোল আলো করে ঘরে আসে। তার সুস্থতার জন্য জন্মের পর পর তাকে শিশু বিশেষজ্ঞের কাছে নেওয়া প্রয়োজন। এতে বিভিন্ন রোগ ও জটিলতা থেকে রক্ষা পাওয়া যায়, এমনটাই মতামত বিশেষজ্ঞদের।

নবজাতককে শিশু বিশেষজ্ঞের কাছে নেওয়া জরুরি কেন, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩১৭তম পর্বে কথা বলেছেন ডা. মোহাম্মদ মশিউর রহমান। বর্তমানে তিনি ঢাকা শিশু হাসপাতালের পেডিয়াট্রিক ক্রিটিক্যাল কেয়ার বিভাগে রেজিস্ট্রার হিসেবে কর্মরত।

প্রশ্ন : একটি নবজাতক জন্মের পরপর কী ধরনের সমস্যা হতে পারে?

উত্তর : আসলে নয় মাস অনেক উদ্বেগ-উৎকণ্ঠার পর একটি নবজাতক শিশু মায়ের কোল আলো করে যখন আসে তখন পরিবারের সবারই দায়িত্ব থাকে বাচ্চাটার পর্যাপ্ত যত্ন নেওয়া। বাচ্চার যত্নের বিষয়টি আসলে শুরু হয়, জন্মের আগে থেকেই। মাকে ঠিকমতো যত্ন নিলে একটি সুস্থ বাচ্চার জন্ম হয়। কোনো ঝুঁকির বিষয় যদি না থাকে, একটি বাচ্চা ভূমিষ্ট হওয়ার পর, একজন চিকিৎসক বা শিশু বিশেষজ্ঞ বা নবজাতক বিশেষজ্ঞ যদি এই বাচ্চাকে পরীক্ষা বা পর্যবেক্ষণ করেন, তাহলে অনেক সমস্যা যেগুলো পরে হয়, সেগুলো নাও হতে পারে। একটি বাচ্চা জন্মের পর পা থেকে মাথা পর্যন্ত আমরা পরীক্ষা করে দেখি, কোথাও কোনো জন্মগত ত্রুটি রয়েছে কি না। আমরা হার্টবিট দেখি। জন্মগতভাবে হার্টের কোনো সমস্যা রয়েছে কি না, জন্মের সঙ্গে সঙ্গে শিশুটা কান্না করেছে কি না, এগুলো দেখি। এই জন্য শিশু ভূমিষ্ঠ হওয়ার পর একজন শিশু বিশেষজ্ঞ যদি পর্যবেক্ষণ করেন, তাহলে প্রথম শুরুটা বাচ্চার জন্য ভালো হয়।  

Advertisement