Beta

প্রচলিত হৃদরোগগুলো কী?

১৮ জানুয়ারি ২০১৯, ১৪:০১ | আপডেট: ১৮ জানুয়ারি ২০১৯, ১৪:০৮

ফিচার ডেস্ক
প্রচলিত হৃদরোগ নিয়ে আলোচনা করেছেন ডা. মো. শফিকুর রহমান পাটওয়ারী। ছবি : এনটিভি

শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ হার্ট বা হৃৎপিণ্ড। রক্তনালির ব্লক, কার্ডিওমায়োপ্যাথি, পেরিকার্ডিয়াম, হার্টে ভাল্ভের সমস্যা ইত্যাদি হৃৎপিণ্ডের বিভিন্ন রোগ। এ ছাড়া আরো রোগ রয়েছে।

হৃৎপিণ্ডের বিভিন্ন রোগব্যাধি নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩২১তম পর্বে কথা বলেছেন ডা. মো. শফিকুর রহমান পাটওয়ারী। বর্তমানে তিনি জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : প্রচলিত হৃদরোগগুলো কী?

উত্তর : হৃদরোগ আসলে বর্তমানে একটি ভয়াবহ রোগ। এর মাধ্যমে মৃত্যুর ঝুঁকি অনেক বেশি। সাধারণত হার্টের রক্তনালির ব্লকজনিত রোগকেই সবাই হৃদরোগ হিসেবে বলে থাকেন। তবে এ ছাড়াও হার্টের ভাল্ভের সমস্যার জন্য হৃদরোগ হতে পারে। হার্টের যে পেশি থাকে, এর সমস্যার কারণেও হৃদরোগ হতে পারে। একে কার্ডিওমায়োপ্যাথি বলা হয়। হার্টের যে পর্দা বা কভার রয়েছে, এখানেও রোগ হয়। একে আমরা পেরিকার্ডিয়াম বলি।

হার্টের রক্তনালি, ভাল্ভ, মাংসপেশি, পেরিকার্ডিয়াম সব জায়গায় রোগ হতে পারে। তবে সবচেয়ে বেশি যেই রোগটি আমাদের দেশে হুমকিস্বরূপ সেটি হলো হার্টের রক্তনালি ব্লকজনিত হৃদরোগ। এর পাশাপাশি হলো হার্টের ভাল্ভের সমস্যা।

Advertisement