Beta

বসন্তকালে কি শ্বাসকষ্ট বাড়ে?

১৩ মার্চ ২০১৯, ১২:৫৭

ফিচার ডেস্ক
বসন্তকালে শ্বাসকষ্ট বাড়ার বিষয়ে কথা বলেছেন ডা. ইকবাল হাসান মাহমুদ। ছবি : এনটিভি

অতিরিক্ত গরম, শীত, ধুলাবালি, ফুলের পরাগরেণুর সংস্পর্শ ইত্যাদি কারণে শ্বাসকষ্ট বাড়ে। তবে বসন্তকালেও কি শ্বাসকষ্ট বাড়ার আশঙ্কা থাকে?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৭৫তম পর্বে কথা বলেছেন ডা. ইকবাল হাসান মাহমুদ। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালের বক্ষ্যব্যাধি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন  : বসন্তকালে কী ধরনের রোগ হয়?

উত্তর :  এখন অনেক ধরনের রোগ হয়ে যায়। বসন্ত হচ্ছে। প্রচুর মাম্পসের শিশু পাচ্ছি। ভাইরাস জনিত জ্বর হচ্ছে। আর বসন্তকালের সঙ্গেতো জল বসন্তের একটি সম্পর্ক রয়েছেই। এ ছাড়া বক্ষ্যব্যাধি বিশেষজ্ঞ হিসেবে যেটির মুখোমুখি হতে হয়, সেটি হলো শ্বাসকষ্ট।

শ্বাসকষ্টতো একটি অনুভূতির নাম। এটি নিজে কোনো রোগ নয়। আমি, আপনি দুজনেই শ্বাস নিচ্ছি।  তবে যখনই টের পাব যে শ্বাস নিতে কষ্ট হচ্ছে, সেই অনুভূতির নামই শ্বাসকষ্ট।

শ্বাসকষ্ট বসন্তকালে সবচেয়ে বেশি দেখা যায়। কারণ, ফুলের পরাগরেণু দিয়ে বাতাস একেবারে ভরা, যদিও বৃষ্টি হয়েছে। আবহাওয়াটা বেশ সুন্দর এখন। এরপরও শুষ্ক থাকছে অনেক সময়। বিভিন্ন ধরনের ভাইরাসের ছড়াছড়ি। যাদের অ্যালার্জি জনিত সমস্যা রয়েছে তাদের অসুবিধা হচ্ছে। এই জন্য শ্বাসকষ্ট বা যাদের ব্রঙ্কিয়াল অ্যাজমা বা ফুসফুসের হাঁপানি রয়েছে, তাদের এই সময়টায় সমস্যাটা অনেক বেড়ে যায়। কেবল বাংলাদেশেই নয়, যেসব দেশে বসন্তকালে ফুলের পরাগরেণু বেশি ছড়ায়, সেসব দেশে কিন্তু শ্বাসকষ্টের রোগীদের জন্য বসন্তকালটা কষ্টের হয়ে যায়।

Advertisement