Beta

খালি পেটে কামরাঙা খেলে কি কিডনির ক্ষতি হয়?

১৫ মার্চ ২০১৯, ১৬:০৮ | আপডেট: ১৫ মার্চ ২০১৯, ১৬:১১

ফিচার ডেস্ক
খালি পেটে কামরাঙা খেলে অনেকের ক্ষেত্রে কিডনির ক্ষতি হতে পারে। ছবি : সংগৃহীত

কামরাঙা অনেকের কাছেই বেশ প্রিয় ফল। তবে জানেন কি, এই টক স্বাদের ফলটি খালি পেটে খেলে কিডনির ক্ষতি হতে পারে? খালি পেলে কামরাঙা খেলে অনেকের বেলায় একিউট কিডনি ইনজুরি বা হঠাৎ কিডনি বিকল হওয়ার আশঙ্কা থাকে, বিশেষজ্ঞরা এমনটাই বলেন।

কেবল খালি পেটে কামরাঙা খাওয়াই নয়, একিউট কিডনি ইনজুরির হওয়ার আরো অনেক কারণ রয়েছে। একিউট কিডনি ইনজুরি হওয়ার বিভিন্ন কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৭৭তম পর্বে কথা বলেছেন ডা. জাকির হোসেন। বর্তমানে তিনি জাতীয় কিডনি ইনস্টিটিউট অ্যান্ড ইউরোলজি কিডনি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : একিউট কিডনি ইনজুরি হওয়ার কারণ কী?

উত্তর : এর অন্যতম কারণ হলো পানিশূন্যতা। পানিশূন্যতা থেকে হঠাৎ করে একিউট কিডনি ইনজুরি তৈরি হয়। পানিশূন্যতার তো অনেক কারণ থাকতে পারে। ডায়রিয়া, অতিরিক্ত বমি বা পানিস্বল্পতা। এ ছাড়া আরো অনেক কারণ হতে পারে। যেমন : র‍্যাবডোমায়ালাইসিস (পেশির আঘাতের কারণে হওয়া জটিল অবস্থা)। অতিরিক্ত কায়িক পরিশ্রম করেনি আগে, হঠাৎ করে তীব্র কাজ করল, এখান থেকে হতে পারে। অথবা সে হয়তো সময় বেঁধে খেলাধুলা করত, হঠাৎ কোনোদিন অতিরিক্ত সময় নিয়ে খেলাধুলা করল কিংবা যে ছেলেটি একেবারেই খেলে না, সে অনেক দৌড়াদৌড়ি করল। এ থেকেও হতে পারে একিউট কিডনি ইনজুরি। যেকোনো বয়সে এটি হতে পারে। শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত। তবে সাধারণত শিশুরা তো আর এই কাজগুলো করে না।

অনেক সময় হয়তো সড়ক দুর্ঘটনা হলো, তার পেশিতে আঘাত পেল, এখান থেকে র‍্যাবডোমায়ালাইসিস হয়ে একিউট কিডনি ইনজুরি হতে পারে। আবার কোনো একটি দুর্ঘটনায় অনেক রক্তক্ষরণ হলো, এর কারণে পানিশূন্যতা হয়ে একিউট কিডনি ইনজুরি হতে পারে।

আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হলো সংক্রমণ। যেকোনো সংক্রমণ হয়তো দেহে বাসা বাঁধল। রোগী চিকিৎসা করল না। সেই সংক্রমণ ছড়িয়ে গিয়ে সেপটিসেমিয়া হয়ে বা সেপটিক শক হয়ে, কিডনি ফেল হতে পারে।

ইদানীং আমরা আরো কিছু বিষয় পাই। যেমন : কিছু আয়ুর্বেদিক ওষুধ, হোমিওপ্যাথিক ওষুধ খাওয়ার কারণে এমন হতে পারে। আবার খালি পেটে কামরাঙা খেল, ২০০ মিলিলিটারের মতো জুস খেল, তাহলে সমস্যা হতে পারে। এর মধ্যে ক্যালসিয়াম অক্সালেট থাকে। এটি নিউরোটক্সিসিটি বা বিষাক্ততা তৈরি করতে পারে।  আর এ থেকে কিডনিতে সমস্যা হওয়ার আশঙ্কা বাড়ে। তবে সবার ক্ষেত্রে হবে না। কারো কারো ক্ষেত্রে কিডনি ইনজুরি হতে পারে। আমাদের হাসপাতালে আমরা এক মাসে বা দুই মাসে এরকম রোগী পাই।

আমাদের দেশে আরেকটি রয়েছে গ্রামের দিকে পাওয়া যায় বিলম্ব ফল। খালি পেটে যদি এটি খাওয়া হয়, তাহলে একটি ঝুঁকি রয়েছে।

Advertisement