Beta

অটিজমে আক্রান্ত হওয়ার কারণ কী?

০২ এপ্রিল ২০১৯, ১৬:০৬

ফিচার ডেস্ক
অটিজমের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন ব্রিগেডিয়ার জেনারেল মো. আজিজুর ইসলাম। ছবি : এনটিভি

বিশ্ব অটিজম সচেতনতা দিবস আজ। অটিজম স্নায়বিক বা বিকাশজনিত সমস্যা। এতে ব্যক্তির বুদ্ধিমত্তা, যোগাযোগের দক্ষতা ও সামাজিক দক্ষতা বাধাগ্রস্ত হয়।

একটি শিশু কেন অটিজমে আক্রান্ত হয়, এ বিষয় নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৯৫তম পর্বে কথা বলেছেন ব্রিগেডিয়ার জেনারেল মো. আজিজুর ইসলাম। বর্তমানে তিনি আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের মনোরোগ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : অটিজম কি জন্মগত রোগ? নাকি জন্মের পরে হচ্ছে? একটি শিশু অটিজমে আক্রান্ত হয় কেন?

উত্তর : খুব কঠিন একটি প্রশ্ন, একটি শিশু অটিজমে কেন আক্রান্ত হয়? এককথায় এর উত্তর দেওয়া সম্ভব নয়। অটিজম আক্রান্তের কারণ আমরা যদি ধরি, প্রথম কারণটিই হলো জিনগত। এটি ধারণা করা হয়। আসলে সব কারণই কিন্তু ধারণা করা হয়। কোনোটাই নির্দিষ্ট কিছু নয়। ধারণা করা হয়, অনেকগুলো ক্রোমোজোমের মধ্যে কোনো সমস্যা থাকতে পারে, এ জন্য অটিজম হয়। অন্তত পাঁচটি ক্রোমোজোমকে অটিজমের কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। বলা হয়, এই ক্রোমোজোমগুলোর মধ্যে কোনো পরিবর্তন হওয়ার কারণে অটিজম হয়। এটি একটি বিষয়।

বলা হয়, গর্ভাবস্থায় বা গর্ভের পরে, অর্থাৎ শিশু জন্ম নেওয়ার পরে যদি তার কোনো ট্রমা হয়, অক্সিজেন-স্বল্পতা দেখা দেয়, তাহলেও এটি হতে পারে। বলা হয়, আস্তে আস্তে যখন মানুষের বৃদ্ধি হচ্ছে, মস্তিষ্কের পথগুলোতে যে তথ্য যায়, সেগুলো গিয়ে যে সংযোগ পৌঁছে, এই সংযোগের যদি কোনো বৈকল্য ঘটে, তাহলে অটিজম হতে পারে। মূলত এটি একটি জটিল অবস্থা। শুধু একটি কারণ দিয়ে আসলে কেন অটিজম হয়, এর জবাব দেওয়া সম্ভব নয়।

Advertisement