Beta

মাথাব্যথার কারণ নির্ণয়ে কী পরীক্ষা করা হয়?

০৪ এপ্রিল ২০১৯, ১৪:৪৩

ফিচার ডেস্ক
মাথাব্যথার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন ডা. সৌমিত্র সরকার ও ডা. সানজিদা হোসেন। ছবি : সংগৃহীত

মাথাব্যথা বিভিন্ন কারণে হয়। মাইগ্রেন, সাইনোসাইটিস, টেনশন হেডঅ্যাক ইত্যাদি মাথাব্যথার অন্যতম কারণ। মাথাব্যথা কী কারণে হচ্ছে, সেটি নির্ণয়ে সাধারণত এমআরআই, সিটিস্ক্যান করা হয়।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৬০তম পর্বে কথা বলেছেন ডা. সৌমিত্র সরকার। বর্তমানে তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : মাথাব্যথা নির্ণয়ে কী কী পরীক্ষা করা হয়?

উত্তর : আমরা যখন বুঝি এটি প্রাথমিক মাথাব্যথা নয়, সেকেন্ডারি মাথাব্যথা, তখন রোগীর একটি পরীক্ষা করি। একে বলে অপথালমোস্কোপিক ফান্ডোস্কোপি। আমাদের কাছে একটি   মেশিন থাকে, সেটি দিয়ে আমরা চোখের ফান্ডাস দেখি। সেখানে যদি প্যাপিলিরোমা, অ্যাট্রোফি কিছু থাকে, তাহলে সঙ্গে সঙ্গে আমরা এমআরআই পরীক্ষা করি; সিটিস্ক্যানও দেওয়া হয়। তবে সিটিস্ক্যানের ওপরে এমআরআই। তাই আমরা সাধারণত এমআরআই দিই।

প্রশ্ন : এটি করে কি সমস্যা বের হয়ে আসে?

উত্তর : আসলে রোগীর যখন মস্তিষ্কের টিউমার বা রক্তনালির এভিএম এগুলো চিন্তা করি বা রক্তক্ষরণ চিন্তা করি (স্ট্রোকের জন্যও মাথাব্যথা হতে পারে) তখন আমরা সিটিস্ক্যান বা এমআরআই করাই।

তবে মাথাব্যথার আরেকটি ধরন নাক-কান-গলা বিভাগের সমস্যার কারণে হতে পারে বা দাঁতের সমস্যার জন্য হতে পারে। এই ক্ষেত্রে কিন্তু এমআরআই, সিটিস্ক্যান পরে করা হয়। আমরা আগে এক্স-রে করি। তারপর প্রয়োজন হলে সিটিস্ক্যান করি।

Advertisement