Beta

সাইনোসাইটিসে কখন অস্ত্রোপচার করতে হয়?

০৪ এপ্রিল ২০১৯, ১৯:১৬

ফিচার ডেস্ক
সাইনোসাইটিসের বিভিন্ন বিষয়ে কথা বলেছেন ডা. সৌমিত্র সরকার। ছবি : এনটিভি

আমাদের নাকের দুপাশে ছয়টি গহ্বর থাকে। এগুলো সাধারণ বাতাস দিয়ে পূর্ণ। এগুলোর প্রদাহ হওয়াকে সাইনোসাইটিস বলে। সাইনোসাইটিস হলে কখন অস্ত্রোপচার করতে হয়?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৬০তম পর্বে কথা বলেছেন ডা. সৌমিত্র সরকার। বর্তমানে তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : সাইনাসের সমস্যা নিয়ে অনেকেই আসেন। তাঁদের ক্ষেত্রে পরামর্শ কী?

উত্তর : কোনো মানুষের যদি ঠান্ডার সমস্যা থাকে, দেখা গেল কোল্ড অ্যালার্জি, ডাস্ট অ্যালার্জি থাকে, সব সময় নাক দিয়ে পানি ঝরছে, নাক বন্ধ থাকছে, তাহলে বুঝতে হবে তার আপার রেসপিরেটরি ট্র্যাক্ট ইনফেকশন হয়েছে। সর্দি বা ঠান্ডা ছাড়া হঠাৎ করে সাইনোসাইটিস হয় না। রোগীর ক্ষেত্রে দেখা যায়, কপালের সামনের দিকটা চোখসহ ব্যথা থাকে। রোগী যখন এই জায়গায় জোরে চাপ দেয়, তখন ব্যথা অনুভব করে। এ রকম অবস্থা নিয়ে আমাদের কাছে এলে আমরা নাক-কান-গলা বিশেষজ্ঞের কাছে পাঠিয়ে দিই।

প্রশ্ন : মাথাব্যথার কোন কোন সমস্যায় সার্জারির প্রয়োজন হয়?

উত্তর : সাইনোসাইটিস থেকে কিন্তু অনেক সময় মস্তিষ্কে সংক্রমণ ছড়িয়ে পড়ে। এটি অনেক মারাত্মক বিষয়। যখন মস্তিষ্কে সংক্রমণ হয়, তখন এখানে ফোঁড়া হতে পারে। অথবা মস্তিষ্কের সিএফএসের মধ্যে গিয়ে সংক্রমণ হয়ে যায়। তখন ম্যানিনজাইটিস হওয়ার আশঙ্কা বাড়ে।

তখন কিন্তু আবার নাক-কান-গলা বিভাগের চিকিৎসকরা আমাদের নিউরোসার্জন বা নিউরোলজিস্টের কাছে রেফার করে। অথবা আমরা যখন এমআরআই বা সিটিস্ক্যানে দেখি, সেখানে একটি টিউমার রয়েছে, তখন টিউমারের চিকিৎসা সে অনুযায়ী করতে হয়। আমাদের অনেক অস্ত্রোপচারের ব্যবস্থা রয়েছে। তবে টিউমারগুলো সাধারণত অস্ত্রোপচারের মাধ্যমে দূর করতে হয়।

মূলত সাইনোসাইটিস থেকে টিউমারের মতো বিষয় ঘটলে অস্ত্রোপচার লাগে।

Advertisement