ফ্যাটি লিভার ডিজিজ থেকে হতে পারে সিরোসিস

Looks like you've blocked notifications!
ফ্যাটি লিভারের জটিলতার বিষয়ে কথা বলেছেন ডা.জাহাঙ্গীর আলম। ছবি : সংগৃহীত

ফ্যাটি লিভার বা চর্বিযুক্ত লিভার থেকে অনেক সমস্যা হয়। এর মধ্যে অন্যতম হলো লিভার সিরোসিস। ফ্যাটি লিভার ডিজিজ হলে কী জটিলতা হয়?  

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪০৩তম পর্বে কথা বলেছেন, ডা.জাহাঙ্গীর আলম। বর্তমানে তিনি স্কয়ার হাসপাতালের মেডিসিন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : বাংলাদেশে ফ্যাটি লিভার রোগীর সংখ্যা কত?

উত্তর : আসলে বাংলাদেশে এটি একটি প্রচলিত সমস্যা।  তবে সব ফ্যাটি লিভার কিন্তু ফ্যাটি লিভার ডিজিজ করে না বা ক্ষতি করে না। এটা খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। এখন আমি অ্যালকোহলিক ফ্যাটি লিভার ( মদ্যপান জনিত চর্বিযুক্ত লিভার) নিয়ে আলোচনা করছি না। নন অ্যালকোহলিক ( মদ্যপানহীন চর্বিযুক্ত লিভার) বলি।

প্রশ্ন : নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ বোঝা যাবে কী করে?

উত্তর : এতে সাধারণত কোনো লক্ষণ প্রকাশ পায় না। এই কারণে ঝুঁকিটা বেশি থাকে। তবে গুরুত্বপূর্ণ হলো চর্বি আপনার লিভারে জমতে পারে। নন অ্যালকোহলিক ফ্যাটি লিভারকে আমরা দুটো ভাগে ভাগ করি। একটি সিম্পল (সাধারণ) ফ্যাটি লিভার। আরেকটি হলো স্টিয়েটোহেপাটাইটিস। অর্থাৎ চর্বিটা জমে রয়েছে। ওই জায়গায় আবার প্রদাহ হচ্ছে। এটিই হলো সমস্যা। একে গুরুত্বপূর্ণ এই জন্য বলছি, স্টিয়েটোহেপাটাইটিসের কারণে সিরোসিস হতে পারে। লিভার সিরোসিস হলে লিভারটি শক্ত হয়ে যায় এবং এর কার্যক্ষমতা নষ্ট হয়। ২০ ভাগ স্টিয়েটোহেপাটাইটিসের রোগীদের শেষ পর্যন্ত সিরোসিস তৈরি হয়।

অনেকের ধারণা ছিল, হেপাটাইটিস বি, সি হলে সিরোসিস হয়। এখন দেখা যাচ্ছে, সিরোসিসের অনেক কারণের মধ্যে স্টিয়েটোহেপাটাইটিসের হেপাটাইটিস রয়েছে। অর্থাৎ প্রদাহযুক্ত ফ্যাটি লিভার ডিজিজ হলে লিভার সিরোসিস হতে পারে।