Beta

বৈশাখে শিশুর সুস্থতায় পাঁচ পরামর্শ

১২ এপ্রিল ২০১৯, ১৬:৫১

ফিচার ডেস্ক
পয়লা বৈশাখের দিন শিশুকে আরামদায়ক পোশাক পরান। ছবি : সংগৃহীত

পয়লা বৈশাখ বাঙালির প্রাণের উৎসব। বৈশাখের এই উৎসবে যোগ হয় কোমলমতি শিশুরাও। তবে অতিরিক্ত গরমে ঘোরাফেরা, পর্যাপ্ত পরিমাণ পানি পান না করা, বাইরের অস্বাস্থ্যকর খাবার খাওয়া আপনার শিশুটিকে অসুস্থ করে তুলতে পারে। তাই পয়লা বৈশাখে শিশুর সুস্থতায় চাই বাড়তি সতর্কতা।

পয়লা বৈশাখে শিশুর স্বাস্থ্যের যত্নে পরামর্শ দিয়েছেন ইনসাফ কিডনি হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. আবু সাঈদ শিমুল। তাঁর পরামর্শমতে—

১.  পয়লা বৈশাখে নতুন পোশাক পরা একটি প্রচলন হয়ে দাঁড়িয়েছে। তবে পোশাক কেনার বিষয়ে একটু সতর্ক হোন। সৌন্দর্য দেখেই কিনে নেবেন না। এমন পোশাক নেবেন, যেটি শিশুর জন্য আরামদায়ক। এ ক্ষেত্রে সুতির পাতলা কাপড়ের পোশাক পরানোই ভালো। রঙের ক্ষেত্রেও হালকা রঙের প্রাধান্য দিন।  

২. বৈশাখে শিশুর সুস্থতায় বাইরের ধুলাবালিযুক্ত খাবার এড়িয়ে চলুন। বাইরের পান্তাভাত না খাওয়াই ভালো। প্রয়োজন হলে বাসা থেকে তৈরি করা খাবার নিয়ে বের হোন। আর সঙ্গে পানির বোতল রাখুন। শিশুকে কিছুক্ষণ পর পর পানি পান করাবেন।  

৩. রোদ এড়াতে সঙ্গে করে ছাতা নেবেন।

৪. এই সময়ে অনেকেরই চিকেন পক্স হয়। শিশুর চিকেন পক্স বা  কোনো সংক্রামক ব্যাধি হলে তাকে নিয়ে বাসা থেকে না বের হওয়াই ভালো।

৫. এই সময় ইলিশ খাওয়ার একটি ধুম পড়ে। তবে যাদের অ্যালার্জি, অ্যাজমার সমস্যা থাকে, তাদের ইলিশে সমস্যা হতে পারে। তাই শিশুকে ইলিশ খাওয়ানোর ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়ানোই ভালো। 

Advertisement