চুলপড়া রোধে চিকিৎসা কী?

Looks like you've blocked notifications!
বর্তমানে চুলপড়া রোধে অনেক আধুনিক চিকিৎসা রয়েছে। ছবি : সংগৃহীত

চুলপড়া অনেকেরই দুশ্চিন্তার বিষয়। চুলপড়া রোধে পিআরপি, চুল প্রতিস্থাপনসহ  অনেক আধুনিক চিকিৎসা রয়েছে।

চুলপড়া রোধের  চিকিৎসার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৮৪তম পর্বে কথা বলেছেন আনোয়ার খান মর্ডান মেডিকেলের চর্ম ও যৌন বিভাগের পরামর্শক ডা. মেহরাব হোসেন।

প্রশ্ন : চুলপড়া রোধে চিকিৎসা কী?

উত্তর : চুলপড়ার ক্ষেত্রে আমরা সাধারণত পর্যায় ভাগ করি। পর্যায়ের ওপর ভিত্তি করে চিকিৎসা হয়। একেকটি পর্যায় আমরা সাধারণত এক  এক ধরনের চিকিৎসা করি। সাধারণত শুরুতে আমরা  ওষুধ দেই। খাওয়ার ওষুধ দেই। চুলের শ্যাম্পু  দেই বা চুলে লাগানোর ওষুধ দেই। এগুলোতে কাজ না হলে আমরা অন্য কোনো চিকিৎসায় যাই। এখানে লেজারের ভূমিকা রয়েছে,

কিছু ইনজেকশন,  পিআরপি, চুল প্রতিস্থাপনের ভূমিকা রয়েছে।

প্রশ্ন : ওষুধের ক্ষেত্রে আপনারা কী দিয়ে থাকেন?

উত্তর : পুষ্টিহীনতার কারণে চুল পড়লে, পুষ্টি সাপ্লিমেন্ট হিসেবে দেই। যেমন, আয়রন দেই। সবচেয়ে প্রচলিতভাবে আমরা যেটি ব্যবহার করি, সেটি হলো, বায়োটিন। ছেলেদের ক্ষেত্রে, বিশেষত যদি অবিবাহিত থাকে, অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া হয়, তাহলে অ্যান্ড্রোজেন হরমোন দেই, ফ্যানাস্টার জাতীয় ওষুধ দিয়ে থাকি। এ ছাড়া, টপিক্যাল হিসেবে বিভিন্ন স্প্রে ব্যবহার করি। এই ক্ষেত্রে আমরা যেটি ব্যবহার করি, এটি হলো ম্যানোক্সিডিন। দুই শতাংশ বা পাঁচ শতাংশ, গজানোর ক্ষেত্রে ভালো ভূমিকা পালন করে। এগুলো আমরা দীর্ঘমেয়াদি দেই। একটি চক্র শেষ করতে আট মাস থেকে নয় মাস লেগে যায়। সাধারণত ছয় মাস থেকে এক বছর পর্যন্ত চিকিৎসাগুলো দেওয়া হয়ে থাকে। কিছু টপিক্যাল শ্যাম্পু দেই। খুশকি খুব প্রচলিত বিষয়। এর  কারণে চুল পড়লে আমরা অ্যান্টিকোনাজল বা কিটোকোনাজল শ্যাম্পু ব্যবহার করি।

এ ছাড়া স্ক্যাল্প সোরিয়াসিস হয়। সোরিয়াসিস একটি অসুখ। শরীরের বিভিন্ন জায়গায় হয়, স্ক্যাল্পেও হতে পারে। এই ক্ষেত্রে আমরা টার জাতীয় শ্যাম্পু দেই।

প্রশ্ন : পিআরপির কথা বলছিলেন। এটি আসলে কী?

উত্তর : পিআরপি বর্তমান বিশ্বের খুব প্রচলিত একটি চিকিৎসা। যদিও আমাদের দেশে একটু দেরিতে এসেছে। পিআরপি কথার অর্থ হলো প্লাটিলেট রিচ প্লাজমা। আমরা রোগীদের কাছ থেকে একটু রক্ত নিই। ৫০০ সিসি রক্ত নেওয়ার পর এটি  থেকে সেরাম আলাদা করে, সেটা ইনসুলিন সিরিঞ্জ দিয়ে ইনজেক্ট করি। এর কারণ হলো, এতে কিছু বৃদ্ধি জনিত বিষয় থাকে। এ রকম করে আমরা সাধারণত ছয় থেকে আটটি সেশন করি, তিন সপ্তাহ বা চার সপ্তাহের বিরতিতে। নতুন চুল গজানোর ক্ষেত্রে বা চুলপড়া বন্ধের ক্ষেত্রে এটি খুব ভালো ভূমিকা পালন করে। এটি খুব বেশি ব্যয়বহুল নয়। রোগীর খুব বেশি অসুবিধা হয় না, এর জন্য। তবে দেখতে হবে সব চুলপড়া বা সব অ্যালোপেসিয়াতে এটি কাজ করবে না। যদি ফলিকল না থাকে বা সেক্রেটেশিয়াল অ্যালোপসিয়া  হয়, তখন এটি কাজ করবে না। আসলে দেখে বুঝতে পারবে এটি কাদের কাজ করল। অবশ্যই চিকিৎসক যিনি রয়েছেন, তিনি নির্ধারণ করবেন।

প্রশ্ন : কতদিন লাগে পিআরপি  শেষ করতে?

উত্তর : সাধারণত আমরা ছয় মাসের একটি কোর্স করি। তিন সপ্তাহ বা এক মাস বিরতি দিয়ে।