স্থূলতার কারণে কোন কোন ক্যানসার হয়

Looks like you've blocked notifications!
স্থূলতার সঙ্গে ক্যানসারের সম্পর্ক নিবিড়। ছবি : সংগৃহীত

স্থূলতা বা মুটিয়ে যাওয়ার সঙ্গে ক্যানসারের সম্পর্ক নিবিড়। স্থূলতা হলে বিভিন্ন ক্যানসারের ঝুঁকি বাড়ে। স্থূলতার কারণে কোন কোন ক্যানসার হয়, এ বিষয়ে কথা বলেছেন অধ্যাপক রেজওয়ান ইসলাম।

বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যের সেন্টমাইকেল হসপিটালের ক্যানসার বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৩১তম পর্বে সাক্ষাৎকারটি প্রচারিত হয়।

প্রশ্ন : স্থূলতা কোন কোন ক্যানসারের ঝুঁকি বাড়ায়?

উত্তর : ক্যানসারের সঙ্গে স্থূলতার খুবই ভালো সম্পর্ক রয়েছে। যখন আমরা স্থূল হয়ে যাই, তখন চর্বিতে ইনসুলিন লাইক গ্রোথ ফ্যাক্টর একটি স্টিমুলেটরি সিগন্যাল বা উদ্দীপ্ত করার সংকেত দেয়। এই একই সংকেতে টিউমারও হতে পারে। মানুষ যখন মোটা হয়ে যায়, তখন ইসোফেজিয়াল ক্যানসার, অ্যান্ড্রোমেট্রিয়াল ক্যানসার, স্তন ক্যানসার, প্রোস্টেট ক্যানসার, কোলন ক্যানসারের  ঝুঁকি বাড়তে থাকে।

প্রশ্ন : একজন মানুষকে কখন আপনারা স্থূল বলবেন?

উত্তর : আমরা বিএমআই পরিমাপ করি। বিএমআইটা যখন ত্রিশের বেশি হয়ে যায়, তখন একে আমরা বলি স্থূল। কিন্তু একজন মানুষের উচ্চতা অনুযায়ী একটি নির্দিষ্ট ওজন থাকা উচিত। পাঁচ ফুট মানুষের ওজন ১২০ পাউন্ডের বেশি হয়ে গেলে তখন পার ইঞ্চি কিছু ওজন যোগ করতে হয়। এটি করে বোঝা যাবে শরীর  ২০ ভাগ স্থূল, নাকি ৩০ ভাগ স্থূল। সেই হিসেবে ঝুঁকি বাড়তে থাকে।

শুধু ক্যানসার নয়, স্থূলতার জন্য ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো নন-কমিউনিকেবল রোগ হয়। এগুলো তো আজকাল বিভিন্ন দেশে উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে।