স্থূলতার কারণ কী?

Looks like you've blocked notifications!
স্থূলতার কারণের বিষয়ে কথা বলেছেন অধ্যাপক রেজওয়ান ইসলাম। ছবি : এনটিভি

টানা বসে কাজ করা, কায়িক পরিশ্রম না করা, কার্বহাইড্রেট জাতীয় খাবার বেশি খাওয়া একজন মানুষকে খুব সহজে স্থূল করে দেয়। স্থূলতা বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা তৈরি করে। যেমন : ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, বিভিন্ন ধরনের ক্যানসার ইত্যাদি। 

একজন ব্যক্তি স্থূল হওয়ার বা মুটিয়ে যাওয়ার কারণ কী, এ বিষয়ে

এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৩১তম পর্বে কথা বলেছেন অধ্যাপক রেজওয়ান ইসলাম। বর্তমানে তিনি আমেরিকার উইসকনসিন অঙ্গরাজ্যের সেন্টমাইকেল হসপিটালের  ক্যানসার বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : একজন পরিবারে হয়তো সবাই এক ধরনের খাবার খাচ্ছেন, তবে কেউ কেউ মুটিয়ে যাচ্ছেন। মুটিয়ে যাওয়ার পেছনে কারণ কী?

উত্তর : শারীরিকভাবে কর্মহীন থাকা একটি বড় কারণ। আমাদের প্রযুক্তি আজকাল বেড়ে গেছে, আমাদের কায়িক পরিশ্রম কমে যাচ্ছে। আমাদের জীবনযাপনের ধরন যান্ত্রিক হয়ে গেছে। মানসিক চাপ বেড়ে গেছে। খাওয়ার ধরন পরির্ব্তন হয়ে গেছে। আমরা আগের মতো সতেজ ফল, সবজি না খেয়ে প্রক্রিয়াজাত খাবার খাচ্ছি।

আপনি যেটি বললেন বাসার কথা, এখন হয় কি, বাসার মধ্যে হয়তো সদস্য পাঁচজন। তাদের শারীরিক অবকাঠামো আসলে নির্ভর করে কে, কী ধরনের খাবার পছন্দ করছে, এর ওপর। অনেকে হয়তো ভাত বেশি খায়, সবজি কম খায়। অনেকে হয়তো সবজিটা বেশি খাচ্ছে, ভাতটা কম খাচ্ছে। অনেকে হয়তো মাছ বেশি খাচ্ছে। আসলে কে, কত ক্যালরি শরীরে নিচ্ছে, আর কতটা ক্যালরি ঝড়াচ্ছে, এটি তার ওপর নির্ভর করে। এটি একটি ভারসাম্যপূর্ণ বিষয়। কেউ যদি ক্যালরি বেশি নেয়, ঝড়ায় কম, সেই বাড়তি ক্যালরি তো তার রয়ে যাবে;  ব্যক্তি মুটিয়ে যাবে।