Beta

উচ্চ রক্তচাপের রোগীদের রক্তচাপ কমে গেলে করণীয়

১২ জুলাই ২০১৯, ২২:৪১

ফিচার ডেস্ক
উচ্চ রক্তচাপের রোগীদের রক্তচাপ কমে গেলে করণীয় বিষয়ে আলোচনা করেছেন ডা. মোহাম্মদ ফারহাদ উদ্দীন ও ডা. সানজিদা হোসেন। ছবি : এনটিভি

উচ্চ রক্তচাপের রোগীদের কখনো কখনো রক্তচাপ একেবারে কমে যেতে পারে। এর কারণ কী এবং করণীয় কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৫২তম পর্বে কথা বলেছেন ডা. মোহাম্মদ ফারহাদ উদ্দীন।

বর্তমানে তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ে হৃদরোগ বিশেষজ্ঞ ও বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : উচ্চ রক্তচাপের রোগীদের প্রেশার কমে গেলে কী করণীয়?      

উত্তর : উচ্চ রক্তচাপের রোগীদের হঠাৎ প্রেশার কমে যাওয়ার ঝুঁকি রয়েছে। কারণ, আমরা উচ্চ রক্তচাপের জন্য বা হাইপার টেনশনের জন্য ওষুধ দিই। এ ওষুধগুলো আমাদের শরীরের ভেতর অন্ধের মতো কাজ করতে থাকে। ওষুধের মাত্রাও ঠিক করা থাকে। ওষুধ চেষ্টা করে ব্লাডপ্রেশারকে উচ্চ রক্তচাপ থেকে নামিয়ে নিয়ে স্বাভাবিক রাখতে। মাঝেমধ্যে এ ওষুধগুলোর কারণে রক্তচাপ কমে যেতে পারে। যিনি উচ্চ রক্তচাপের রোগী, তাকে এটি মাথায় রাখতে হবে। এ জন্য বলি, আপনি নিয়মিত ওষুধ খাবেন, তবে মাঝেমধ্যে ব্লাডপ্রেশার মাপবেন।

প্রশ্ন : ব্লাডপ্রেশার যে স্বাভাবিকের চেয়ে নিচে চলে যাচ্ছে, এটি প্রকাশ পাবে?

উত্তর : হ্যাঁ, উনি বুঝতে পারবেন। তার হয়তো খারাপ লাগছে বা মাথা ঘোরাচ্ছে, কিংবা তিনি পড়ে যাওয়ার মতো প্রবণতা হচ্ছে, মাথা ঘুরিয়ে পড়ে যাওয়ার মতো। উনি টের পাবেন। ব্লাডপ্রেশার মাপতে গিয়ে দেখবেন, প্রেশার লো হয়ে আছে। এটা হতে পারে, যেহেতু তিনি ওষুধ খাচ্ছেন। সে ক্ষেত্রে আমরা বলি, সবচেয়ে ভালো হয়, আপনি চিকিৎসকের পরামর্শ নেন। চিকিৎসক কী বলে শোনেন। যদি পরামর্শ নিতে না পারেন, তাহলে ওষুধ খাচ্ছেন, আপনার ব্লাডপ্রেশার লো হয়ে যাচ্ছে, তাহলে পরের বেলা ওষুধ খাওয়া বন্ধ রাখেন।

পর্যবেক্ষণ করেন যে ব্লাডপ্রেশারটা স্বাভাবিক হয়ে আসছে কি না। এরপর আবার শুরু করেন। দরকার হলে একদিন বন্ধ রাখেন, দ্বিতীয় দিন আবার শুরু করেন। তবে দীর্ঘদিন আপনি ওষুধ বন্ধ রাখবেন না। তাহলে হঠাৎ করে কিন্তু ব্লাডপ্রেশার আবার বেড়ে যেতে পারে। ঘন ঘন এ অবস্থাটা ঘটলে বুঝতে হবে এ ওষুধটা আপনাকে মানাচ্ছে না। তখন চিকিৎসকের পরামর্শে ওষুধের মাত্রা কমান কিংবা ওষুধ পরিবর্তন করে নিন।

Advertisement