গর্ভের শিশুর সঙ্গে কথা বলুন!

Looks like you've blocked notifications!
গর্ভের শিশুর সঙ্গে কথা বলুন। ছবি : সংগৃহীত

আপনি কি কখনো গর্ভে থাকা শিশুর সঙ্গে কথা বলেছেন? বিশেষজ্ঞরা বলেন, যখন মা-বাবা গর্ভের শিশুর সঙ্গে কথা বলেন, তখন শিশু তাদের কণ্ঠস্বর চিনতে শুরু করে। এটি মা-বাবার সঙ্গে শিশুর সম্পর্ক দৃঢ় করতে সাহায্য করে এবং বিষয়টি ভ্রূণের জন্যও স্বাস্থ্যকর।

অন্যদিকে, সুন্দর বৃদ্ধির জন্য প্রতিদিন মা-বাবাকে অন্তত ১৫ মিনিট গর্ভের শিশুর সঙ্গে কথা বলতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। শিশুর সঙ্গে কথা বলার এ বিষয়টি কীভাবে যথাযথ করে তোলা যায়, সে বিষয়ে জানিয়েছে লাইফস্টাইল-বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

  • যখন আপনি একা রয়েছেন, তখন পেটের ওপর হাত রাখুন এবং গর্ভের শিশুর সঙ্গে কিছু কথা বলুন। কথা বলতে বলতে পেটের ওপর আলতো করে হাত বুলাতে থাকুন। এই উষ্ণ স্পর্শ শিশুকে আপনার উপস্থিতি আরো ভালোভাবে অনুভব করতে সাহায্য করবে।
  • অনেকে মনে করেন, যখন মা খাবার খায়, শিশুটিও সঙ্গে সঙ্গে খায়। অর্থাৎ খাবারের সেই পুষ্টিগুলো নেয়। তাই খাওয়ার সময় পেটে হাত দিন আর শিশুটিকে জিজ্ঞেস করুন, খাবারটি সে পছন্দ করছে কি না? এটিও শিশুটির সঙ্গে বন্ধন সুদৃঢ় করতে কাজে দেবে এবং আপনার ভেতরেও শিশুকে নিয়ে সুন্দর অনুভূতির তৈরি করাবে।
  • বিশেষজ্ঞরা বলেন, শিশু যখন পেটে নড়াচড়া করে, তখন সবচেয়ে উপযুক্ত সময় তার সঙ্গে কথা বলার। তাই যখন সে পেটের ভেতর নড়ছে, তখন তার সঙ্গে কথা বলুন।
  • সৃজনশীল মানসিকতার করে তুলতে এবং সুন্দর বিকাশের জন্য গর্ভের শিশুকে ছড়া শোনান বা হালকা ধাঁচের গান শোনান। এটিও শিশু এবং আপনার মধ্যে চমৎকার একটি সম্পর্ক তৈরিতে সাহায্য করবে।

বাবা-মা হওয়ার মাধ্যমে মানুষের জীবনের নতুন ধরনের অধ্যায়ের সূচনা হয়। তাই শিশুর সঙ্গে সুন্দর একটি বন্ধন তৈরিতে, আর আপনি যে তার সঙ্গে সব সময় আছেন, সেটি অনুভব করাতে গর্ভের শিশুটির সঙ্গে এই ভাববিনিময় করুন।