Beta

কোলেস্টেরল কমানোর ৪ সূত্র

২২ আগস্ট ২০১৯, ১৩:২০

ফিচার ডেস্ক
কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ব্যায়াম করুন। ছবি : সংগৃহীত

কোলেস্টেরল এক ধরনের চর্বি। এটি দেখতে অনেকটা মোমের মতো নরম। এটি আমাদের দেহের কোষের দেয়ালে থাকে।

সাধারণত দুই ধরনের কোলেস্টেরল রয়েছে। একটি হলো লো ডেনসিটি লাইপো প্রোটিন (এলডিএল) এবং অন্যটি হাইডেনসিটি লাইপো প্রোটিন (এইচডিএল)। উচ্চ রক্তচাপ, হৃৎপিণ্ডের নানা ধরনের অসুখ, হার্ট অ্যাটাক ইত্যাদি বাজে কোলেস্টেরলের কারণে হতে পারে।

শরীরের বাজে কোলেস্টেরল কমাতে কিছু উপায় জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ওয়ান মিলিয়ন হেলথ টিপস।

১. ধূমপান এড়িয়ে যাওয়া

ধূমপান বাদ দেওয়া শরীরের বাজে কোলেস্টেরল কমানোর প্রথম সূত্র। সিগারেটের মধ্যে থাকা কারসিনোজেন হার্টের রেট বাড়িয়ে তোলে এবং রক্তের বাজে কোলেস্টেরল হার্টের সমস্যা তৈরি করে। ধূমপান বাদ দিলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, বাজে কোলেস্টেরলের মাত্রা কমে এবং হার্ট ভালো থাকে। তাই এ অভ্যাস থাকলে এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন, পাশাপাশি মদ্যপানও এড়িয়ে চলুন।

২. হার্টের জন্য ভালো এমন খাবার

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের ওপর গুরুত্ব দেওয়া জরুরি। এ ক্ষেত্রে সবজি, ফল, বাদাম ইত্যাদি খাদ্যতালিকায় রাখুন।

৩. ব্যায়াম শুরু করুন

সারাক্ষণ শুয়ে-বসে থাকা বা শারীরিক পরিশ্রম না করা ইত্যাদি শরীরে বাজে কোলেস্টেলের মাত্রা বাড়ায় এবং হার্টকে ক্ষতিগ্রস্ত করে। তাই নিয়মিত ব্যায়াম করুন। প্রতিদিন অন্তত আধা ঘণ্টার জন্য হলেও হাঁটুন।

৪. পরিশোধিত কার্বোহাইড্রেট এড়িয়ে চলুন

পরিশোধিত কার্বোহাইড্রেট কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে তোলে এবং রক্তনালির ব্লক তৈরি করে। পাশাপাশি ওজন বাড়িয়ে দেয়। তাই এ ধরনের খাবার এড়িয়ে যাওয়াই ভালো।

Advertisement