হেপাটাইটিস বি ও সি কেন হয়?

Looks like you've blocked notifications!
হেপটাইটিস বি ও সি কেন হয়, এ বিষয়ে কথা বলেছেন ডা. সেলিমুর রহমান। ছবি : এনটিভি

হেপাটাইটিস বি ও সি প্রচলিত একটি সমস্যা। এটি থেকে লিভার ক্যানসারের সমস্যা হতে পারে। একজন ব্যক্তি হেপাটাইটিস বি বা সি ভাইরাসে কেন আক্রান্ত হয়?  

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫২৭তম পর্বে কথা বলেছেন ডা. সেলিমুর রহমান। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে লিভার বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি ও লিভার সিরোসিসে আক্রান্ত রোগীদের ক্যানসারের ঝুঁকি বেশি। এই তিনটি রোগে একজন মানুষ আক্রান্ত হয়ে পড়তে পারে কীভাবে?

উত্তর : হেপাটাইটিস বি ও সি- এ দুটো আমাদের শরীরের ভেতর ঢুকে প্যারেনটেরিয়াল রুট দিয়ে। মানে, সুঁই, সিরিঞ্জ বা রক্ত যদি আমরা নেই, দূষিত রক্ত উপাদান যদি নেই বা অন্তরঙ্গ মিলন বা যৌন মিলনের মাধ্যমে আমাদের শরীরে এ দুটো ভাইরাস ঢুকতে পারে।

একটি বিষয় এখানে বলি, গর্ভবতী মা যদি বি বা সি ভাইরাসে আক্রান্ত থাকে, তাহলে তার থেকে কিন্তু সন্তানের এটি আসতে পারে। একে আমরা ভার্টিক্যাল ট্রান্সমিশন বলে থাকি। জন্মের সময় বা জন্মের পরপর এটি আক্রান্ত হয়।

সেলুনে গিয়ে যে খুর-কাচি ব্যবহার করি, জীবাণুমুক্ত না করে যদি সেগুলো ব্যবহার করা হয়, এতেও সমস্যা হতে পারে।

এ ছাড়া আমাদের দেশে আরেকটি বিষয় রয়েছে। নাক বা কান ফুটো করি আমরা। বিজ্ঞানভিত্তিকভাবে না করে গ্রামের মধ্যে অবৈজ্ঞানিকভাবে বিষয়টি করা হলে এর মাধ্যমেও কিন্তু আমাদের শরীরে ঢুকতে পারে।

আরেকটি বিষয় রয়েছে সারকামসেশন। একে বাংলায় বলি মুসলমানি করে থাকি বাচ্চাদের। এই মুসলমানি করার সময় যদি পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় না রেখে করি, এভাবেও কিন্তু ছড়িয়ে পড়তে পারে।

উন্নত দেশে যে ট্যাটু করা হয়, এ থেকে এমন হতে পারে। তবে আমাদের দেশে এ সংস্কৃতি নেই।