Beta

নারকেল পানি পান করবেন কেন?

০৪ সেপ্টেম্বর ২০১৯, ১২:৫২

ফিচার ডেস্ক
নারকেলের পানি শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্য রক্ষা করে। ছবি : সংগৃহীত

নারকেল একটি চমৎকার ফল। নারকেল সমস্ত ভিটামিন, খনিজ ও ক্যালরিতে অবিশ্বাস্যভাবে সমৃদ্ধ। এটি এমন একটি ফল, যা বিভিন্ন রেসিপিতে আপনি নিজের মতো করে ব্যবহার করতে পারেন।

প্রতিদিনের খাবারে স্বাদ আনার জন্য আপনার সবজিতে সামান্য নারকেল গুঁড়া যোগ করতে পারেন। যদিও নারকেল তেলকে রান্নায় ব্যবহার করা নিয়ে অনেক দ্বিমত রয়েছে। তবে চিকিৎসকদের একাংশ বলছেন, ডায়েটে নারকেল অবশ্যই যোগ করুন। নারকেল পানির কিছু গুণের কথা জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

১. নারকেলের পানিতে সব ধরনের ভিটামিন ও খনিজ রয়েছে। নারকেলের পানি শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্য রক্ষা করে এবং নিজেকে হাইড্রেটেড রাখার জন্য এই পানীয় চমৎকার।

২. উচ্চ রক্তচাপে ভুগছেন যাঁরা, তাঁরা প্রতিদিন নারকেলের পানি খেতে পারেন। নারকেলে পটাশিয়ামের মাত্রা বেশি থাকায় এটি উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। এমনটাই মনে করেন বিশেষজ্ঞরা।

৩. এসিড রিফ্লাক্সে ভুক্তভোগীদের জন্যও নারকেলের পানি দুর্দান্ত, যা আপনার শরীরের এসিডের মূল স্তর নিয়ন্ত্রণে রাখে। এসিডিটি বা অম্লতা এড়ানোর জন্য সকালে নারকেলের পানি পান করুন!

৪. এখানেই শেষ না। কয়েকটি গবেষণার তথ্যে পাওয়া গেছে, নারকেলের তেলও আপনার স্মৃতিশক্তি বাড়িয়ে তুলতে সাহায্য করে। ভুলে যাওয়া, ডিমেনশিয়া ও আলঝেইমার্সের মতো রোগও প্রতিরোধ করে নারকেল।

৫. এ ছাড়া ওজন কমাতে চাইলে খাদ্যের তালিকায় নারকেল রাখতে পারেন। নারকেলের মধ্যে প্রচুর আঁশ থাকায় তা পুষ্টিপদার্থ ধীরে ধীরে শোষণ করে এবং দীর্ঘ সময়ের জন্য আপনার পেট ভরা রাখে।

Advertisement