খোসা ছাড়া আপেল খাচ্ছেন? জানুন, কী ক্ষতি করছেন

Looks like you've blocked notifications!
আপেলের খোসা হৃদরোগ থেকে সুরক্ষা দেয়। ছবি : সংগৃহীত

‘প্রতিদিন একটা আপেল ডাক্তার থেকে দূরে রাখে’- ঠিক কেন, কীভাবে আপেল খাওয়া স্বাস্থ্যকর এবং কীভাবে এটি আপনাকে স্বাস্থ্যের নানা সমস্যা থেকে রক্ষা করতে পারে, তা অনেকেরই অজানা।

ডি কে পাবলিশিং হাউসের বই ‘হিলিং ফুডস’ অনুসারে এই চমৎকার ফলটি প্রোটিন ও আঁশ সমৃদ্ধ। এতে শর্করার পরিমাণ কম। তাই এটি হৃদরোগের সমস্যা কমাতে এবং রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। এতে প্রচুর গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ পদার্থ রয়েছে। এগুলো হাড়ের স্বাস্থ্যের জন্য ভালো।

কিন্তু আপনি কি জানেন, আপেলের খোসা আরো বেশি উপকারী?  হ্যাঁ, আসলেই তাই। আপেলের খোসার উপকারিতা জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি। 

কী রয়েছে আপেলের খোসায়?

হজম শক্তি বাড়ায়

আপেলের খোসায় রয়েছে পর্যাপ্ত আঁশ। মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের (ইউএসডিএ) মতে, আপেলের বেশিরভাগ আঁশ থাকে এর খোসাতে। আঁশ দীর্ঘ সময়ের জন্য পেট ভরা রাখতে সাহায্য করে এবং অন্যান্য খাবারের প্রতি লোভ কমায়। এ ছাড়া আঁশ হাড় ও যকৃত সুস্থ রাখতে সাহায্য করে। আঁশ হজম শক্তি বাড়ানোর জন্য ভালো এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে উপকারী।

ফুসফুস ভালো রাখে

আপনার ফুসফুসের স্বাস্থ্য রক্ষা করতে সাহায্য করে কোয়ার্সিটিন নামক একটি শক্তিশালী যৌগ। এটি আপেলের খোসায় রয়েছে। এটি প্রদাহরোধী বলে পরিচিত। এটি  হৃদপিণ্ড ও ফুসফুসের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা থেকে সুরক্ষা দেয়।

ওজন কমায়

আপেলের খোসা ওজন কমাতে সাহায্য করতে পারে। আপেলের খোসার আঁশ দীর্ঘ সময়ের জন্য পেট ভরা রাখতে সাহায্য করে এবং আরো বেশি খাবার খাওয়া থেকে আটকায়। এতে কম ক্যালোরি খাওয়া হয় আর ওজনও নিয়ন্ত্রণে থাকে। এ ছাড়া খোসাতে পলিফেনল রয়েছে। এটি কার্বোহাইড্রেট ও চর্বি শোষণ করতে সাহায্য করে। আপেলের কম গ্লাইসেমিক সূচক (খোসাসহ) আপনার রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রিত রাখতে পারে।

হৃদরোগ থেকে সুরক্ষা

আপেলের খোসা আপনাকে হৃদরোগ থেকে সুরক্ষা দেয়। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, আপেলের খোসার পলিফেনলগুলো রক্তচাপ ও কোলেস্টেরল কমিয়ে দেয় এবং হৃদপিণ্ড সুস্থ রেখে শিরাগুলোর স্থিতিস্থাপকতা উন্নত করতে সাহায্য করে।

রয়েছে জরুরি ভিটামিন  

আপেলের খোসায় ভিটামিন এ, সি ও কে রয়েছে। এ ছাড়া এতে পটাসিয়াম, ফসফরাস ও ক্যালসিয়ামের মতো অপরিহার্য খনিজ রয়েছে। এটি সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী। এই পুষ্টি সব আপনার হৃদয়, মস্তিষ্ক, স্নায়ু, ত্বক ও হাড় রক্ষা করতে সাহায্য করে।