কী কারণে স্তন ক্যানসার হয়?

Looks like you've blocked notifications!
স্তন ক্যানসারের প্রকোপ বাড়ছে। ছবি : সংগৃহীত

বর্তমানে স্তন ক্যানসারকে বাংলাদেশের এক নম্বর ক্যানসার বলা হয়। কী কী কারণে হয় স্তন ক্যানসার?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৫১তম পর্বে কথা বলেছেন ডা. আফরিন সুলতানা। বর্তমানে তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল ও সিটি হসপিটালের সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কী কারণে স্তন ক্যানসার হয়?

উত্তর : আপনি যেটি বলেছেন, এটি ঠিক। এখন নারীদের ক্যানসারের মধ্যে যত ক্যানসার রয়েছে, এর মধ্যে স্তন ক্যানসার অন্যতম। সারা বিশ্বে এবং আমাদের দেশেও এটি এখন নারীদের এক নম্বর ক্যানসার। আগে ছিল জরায়ুর ক্যানসার। এখন সেটা হয়ে গেছে স্তন ক্যানসার। এর প্রকোপ দিন দিন বাড়ছে। প্রতি নয়জন নারীর মধ্যে একজনের আশঙ্কা থাকে তার জীবনে স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার। আমাদের দেশে বলা হয়, প্রায় প্রতিবছর ২৫ হাজার নতুন করে স্তন ক্যানসারে আক্রান্ত হয়। আমাদের দেশে হয়তো এতো পরিসংখ্যান থাকে না। তবে প্রতিবছর আমরা একটি বড় পরিমাণে রোগীর সংখ্যা পাচ্ছি। এর জন্য কিছু কিছু বিষয় থাকে, যেগুলো এড়ানো যায় না। যেমন, বয়স একটি প্রক্রিয়া। এটা চাইলেও প্রতিরোধ করা যায় না। একজন নারী তার ৪০ বছর বয়স অতিক্রম করে যাচ্ছেন, তখন সাধারণত তার ঝুঁকিটা বেড়ে যাচ্ছে।

কিছু ঝুঁকি থাকে, যেগুলো চাইলে আমরা নিয়ন্ত্রণ করতে পারি। যেমন, আগেভাগে গর্ভধারণ হলে। ব্রেস্ট ফিডিং করানো হলে, জন্মনিয়ন্ত্রণ পিল চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করলে কিন্তু স্তন ক্যানসারের ঝুঁকি কমানো সম্ভব।