দেহের শক্তি বাড়ানোর ৩ উপায়

Looks like you've blocked notifications!
শরীরের শক্তি বাড়াতে উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার জরুরি। ছবি : সংগৃহীত

‘স্বাস্থ্যই সকল সুখের মূল’- গুরুতর অসুস্থ হলেই কথাটির মমার্থ যথার্থভাবে বোঝা যায়। অসুস্থ থাকলে কেবল দেহেরই কষ্ট হয় না, টাকারও শ্রাদ্ধ হয়। ভোগান্তি হয় পরিবারের মানুষেরও। আর তাই সুস্থ থাকাটা জরুরি।

কিছু বিষয় রয়েছে যেগুলো নিয়মিত পালন করে গেলে শরীর ও মনকে অনেকটাই ভালো রাখা যায় এবং দেহের শক্তি বাড়ানো সহজ হয়। সুস্থ থাকতে এবং দেহের শক্তি বাড়াতে কিছু উপায় জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা।

১. উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার

শরীরের শক্তি বাড়াতে উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার জরুরি। এ ক্ষেত্রে খেতে পারেন ডিম, স্যামন, মুরগির মাংস, দই, বাদাম ইত্যাদি। এগুলো প্রোটিনের ভালো উৎস। প্রোটিনের পাশাপাশি খেতে হবে সামান্য কার্বোহাইড্রেট। এ ক্ষেত্রে খাদ্যতালিকায় রাখুন ওটমিল, বাদামি ভাত। পাশাপাশি শক্তি বাড়ানোর জন্য খেতে পারেন প্রচুর ফল ও সবজি।

২. ভারসাম্যপূর্ণ জীবনযাপন

বিশ্রাম ও ঘুম প্রত্যেক মানুষের জন্যই খুব জরুরি। শরীরকে চাঙা রাখার জন্য ঘুমের বিকল্প নেই। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের প্রতিদিন অন্তত আট ঘণ্টা ঘুমানো জরুরি।

ভারসাম্যপূর্ণ জীবন পালনে ঘুমের পাশাপাশি ধূমপান ও মদ্যপান এড়িয়ে চলুন। এ ছাড়া প্রতিদিন অন্তত ১০ থেকে ১২ গ্লাস পানি পান করুন এবং মানসিক চাপ নিয়ন্ত্রণ করুন। এগুলো ভারসাম্যপূর্ণ জীবনযাপনের অংশ।

৩. ওয়েট ট্রেনিং করুন

অধিকাংশ নারীই হয়তো ভাবে সে ভারী জিনিস তুলতে পারবে না। তবে এ কাজটি নারীরাও পারে। আসলে নিয়মিত ওয়েট ট্রেনিং ব্যায়াম শরীরের শক্তি বাড়াতে বেশ উপকারী। তাই নিজেকে পিছিয়ে না রেখে শক্তি বাড়াতে এ ধরনের ব্যায়ামও শুরু করতে পারেন।