ঠোঁটের সৌন্দর্য বাড়াতে চান? জেনে নিন সাত উপায়

Looks like you've blocked notifications!
ঠোঁটের যত্নের বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন ডা. তাওহীদা রহমান ইরিন ও ডা. সানজিদা হোসেন। ছবি : এনটিভি

ঠোঁট মুখের গুরুত্বপূর্ণ অংশ, এ তো আর অজনা নয়। ঠোঁটের সৌন্দর্যের ওপর মুখের সৌন্দর্যের অনেকখানিই নির্ভর করে। তাহলে এই ঠোঁটকে সুন্দর রাখতে কী করবেন?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৭৩তম পর্বে কথা বলেছেন ডা. তাওহীদা রহমান ইরিন। বর্তমানে তিনি শিওর সেলের ডার্মাটোলজি বিভাগে বিভাগীয় প্রধান ও পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ঠোঁটের গুরুত্ব আসলে কী?

উত্তর : সামগ্রিক সৌন্দর্যের অনেকাংশে নির্ভশীল মুখমণ্ডলের সৌন্দর্যের সঙ্গে। এ জন্য মুখের মাংসপেশিকে বলা হয়, মাসেল অব ফেসিয়াল এক্সপ্রেশন। আর এখানে যেহেতু অভিব্যক্তি,  অনুভূতির বিষয়টি আসছে, সে ক্ষেত্রে ঠোঁটের ভূমিকা অপরিসীম। কারণ, ভালোলাগা, হাসি, বেদনা, মন খারাপ, এমনকি খাদ্যগ্রহণের ক্ষেত্রে ব্যবহার করি এই ঠোঁটকে।

আর এই ঠোঁট কেন এত গুরুত্বপূর্ণ? কেন এত নাজুক? ঠোঁটের ওপরিভাগের ত্বক থাকে ভীষণ পাতলা। আর আমাদের দেহের ওপরের অংশে যে ত্বক আবৃত করে রাখে, সেখানে প্রচুর পরিমাণে হেয়ার ফলিকল থাকে। ঠোঁটে তা থাকে না। এই হেয়ার ফলিকল বা লোমের গোঁড়ায় থাকে সিবাসিয়াস গ্রন্থি। এটি আমাদের প্রাকৃতিক ময়েশ্চারাইজার ফ্যাক্টর হিসেবে কাজ করে। এটিও ঠোঁটে অনুপুস্থিত। এ কারণেই ঠোঁটে দেখা দেয়, নানা ধরনের সমস্যা। শুষ্কতা। আর মুখের খুব গুরুত্বপূর্ণ একটি অংশ ঠোঁট।

প্রশ্ন : ঠোঁটের যত্ন কীভাবে করা যেতে পারে?

উত্তর : ঠোঁটের যত্নকে আমি রুলস অব সেভেন ফর্মূলাতে সাজিয়ে থাকি।

প্রশ্ন : এর মধ্যে নিশ্চয়ই সাতটি বিষয় চলে আসে। সেগুলো আসলে কী?

উত্তর : প্রথমে আসে পরিচ্ছন্নতা। তো, মুখের পরিচ্ছন্নতার সঙ্গে সঙ্গে ঠোঁটের পরিচ্ছন্নতা আসে। এরপরে আসে কেয়ার। যত্ন মানে ময়েশ্চারাইজেনশন ও হাইড্রেশন। আর্দ্রতা রক্ষা করা। তিন নম্বরে আসে সুরক্ষা। আমরা সানস্ক্রিন ব্যবহার করি মুখে। ঠোঁটের জন্য কিছু আলাদা সানস্ক্রিন থাকে। চার নম্বর হলো, খাবার। পাঁচ নম্বর হলো, ঠোঁটের যত্নে যে পণ্যগুলো ব্যবহার করব, সেগুলো একটু চেক করব। ছয় নম্বর হলো, ঠোঁটে কোনো রকম সমস্যা হলে নিজে নিজে চিকিৎসা না করে, আমি একজন ত্বক বিশেষজ্ঞকে দেখাব। আর সাত নম্বরে আসছে, এসথেটিকস। ঠোঁটের সৌন্দর্যের জন্য আমরা নানা ধরনের প্রাকৃতিক ও আধুনিক পদ্ধতি ব্যবহার করি। আরেকটি ঠোঁটের সমস্যা থাকলে বিশেষ কিছু পরীক্ষা।