নবজাতকের বমি : চিন্তার বিষয় কখন?

Looks like you've blocked notifications!
শিশুর বমি একটি দুশ্চিন্তার বিষয়। ছবি : সংগৃহীত

নবজাতকের বমি একটি প্রচলিত সমস্যা। অতিরিক্ত খাওয়ানো, গ্যাসট্রোএনট্রাইটিস, ইসোফেগাল রিফ্লাক্স ইত্যাদি কারণে শিশুর বমি হয়। শিশুর বমি কখন চিন্তার বিষয়?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৮২তম পর্বে কথা বলেছেন ডা. নাজমুন নাহার। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালে নবজাতক ও শিশু বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : নবজাতকের বমি নিয়ে চিন্তার বিষয় কখন? এবং কখন নয়?

উত্তর : একজন বাচ্চা যখন বমি করতে থাকে, মা কিন্তু খুব চিন্তিত হয়ে যায়। তো মাকে আসলে বুঝতে হবে কোনটা গুরুতর নয় বা কোনটা গুরুতর। যদি শিশুটিকে খাওয়ানোর পরপরই সে বমি করে দেয় এবং সেটি যদি হয়, কোনো কষ্ট ছাড়া, কিন্তু সে বের করে দিচ্ছে, এটা নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই। একে ‘তুলে দেওয়া’  বলা হয়। এ সময় শিশুর যেকোনো কিছুই হোক না কেন সে কান্না দিয়ে প্রকাশ করে, কিন্তু মা মনে করে তার ক্ষুধা লেগেছে। সে তখন বারে বারে খাওয়ায়। বারে বারে খেলে বেশি খাওয়া হয়। বেশি খাওয়ার জন্য সে বাইরে বের করে দেয়। তুলে দেওয়ার সময় শিশুটির কোনো কষ্ট হবে না। সে অনেকটাই ভালো থাকবে এবং নির্বিকারভাবে তুলে দিবে।

আর যদি এমন হয়, বমির সময় তার খুব কষ্ট হচ্ছে, বমি খুব সজোরে, দূরে গিয়ে ছিটকে পড়ছে, বমি করার কিছুক্ষণ পর সে আবার খেতে চাচ্ছে, ওজন বাড়ছে না, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

প্রশ্ন : তাহলে তখন কী করণীয়?

উত্তর : মাকে আরো সচেতন হতে হবে, যদি বমির সঙ্গে রক্ত চলে আসে। দেখা যায়, বমি দুই থেকে চারবার করলে এমনি একটু রক্ত আসতে পারে। সেটা দুশ্চিন্তার কোনো বিষয় নয়। দেখা যায়, এটি পরে ভালো হয়ে যায়। কিন্তু নিয়মিত যদি বমির সঙ্গে রক্ত আসে  তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এ ছাড়া যদি বমির রং সবুজাভ হয়, যাকে বাইল বলা হয়, এটি হলে অবশ্যই সতর্ক হতে হবে এবং চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সাধারণত দেখা যায়, বাচ্চার পরিপাকতন্ত্রের কোথাও যদি সমস্যা হয়, তাহলে তার এ রকম সবুজাভ বমি হতে পারে।

আরেকটি যেটি হলো, সজোরে বমি করা, বমির দূরে ছিটকে পড়বে, শিশুর ওজনটা বাড়বে না। একে সাধারণত পাইলোরিক স্টেনোসিস বলা হয়। এটা একটি জন্মগত রোগ। এটি দুই থেকে তিন সপ্তাহ পর হয়। এসব ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং কী কারণে এটি হয়েছে জানতে হবে।