লেসিক কী, কোন বয়সে এটি করা যায়?

Looks like you've blocked notifications!
লেসিকের বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন ডা. সিদ্দিকুর রহমান ও ডা. সানজিদাহোসেন। ছবি : এনটিভি

লেসিক হলো এক ধরনের লেজার সার্জারি। চোখের চিকিৎসায় এটি করা হয়। লেসিক কী, কোন বয়সে এটি করা যায়, এ বিষয়ে কথা বলেছেন ডা. সিদ্দিকুর রহমান।

বর্তমানে তিনি ভিশন আই হসপিটালে গ্লুকোমা অ্যান্ড রিফ্রাকটিভ সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৮৪ তম পর্বে সাক্ষাৎকারটি প্রচারিত হয়।

প্রশ্ন : লেসিককে কীভাবে ব্যাখ্যা করবেন একজন বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে? লেসিক বলতে আসলে কী বোঝানো হয়?

উত্তর : লেসিক হলো, একটি লেজার সার্জারি। খুব সহজ একটি সার্জারি। দুই চোখে একসঙ্গে করা যায়। দূরে দেখার জন্য যাদের চশমা লাগে, এই চশমাটা আর লাগবে না।

তবে লেসিক করলে ক্ষতি হবে কি না, এ নিয়ে অনেকে সন্দিহান থাকে।

প্রশ্ন : কোন বয়সে আসলে লেসিক করা যায়?

উত্তর : ১৮ বছর পার হলে আমরা লেসিকের জন্য মনে করি সে যোগ্য। এটি হলো, একটি বিষয়। দ্বিতীয়ত হলো, তার যে চোখের চশমার পাওয়ার রয়েছে, এটা সাধারণত দ্রুত পরিবর্তন হয়। তখন আমরা দেখি এটি স্থিতিপূর্ণ হলো কি না। পরিবর্তন তো একটু হয়ই। তবে খুব অল্প মাত্রার পরিবর্তনকে আমরা ধরি না। যদি স্থিতিপূর্ণ থাকে, তাহলে লেসিক করা যেতে পারে। আরো দেখি চোখটা স্বাস্থ্যকর কি না। লেসিক করতে গেলে আরো অন্য কোনো রোগ থাকলে আমরা এড়িয়ে যাই।

তার জন্মগতভাবে গ্লুকোমা থাকতে পারে, চোখের ভেতর রেটিনা ডিটাচমেন্ট থাকতে হবে। আর আমরা মূলত দেখি চোখের কর্নিয়াটা পুরো কি না। কর্নিয়াকে আমরা লেজার দিয়ে পাতলা করে দেই। এটা যদি যথেষ্ট পরিমাণ পুরো না থাকে, তাহলে পাতলা করতে গেলে পরে ক্ষতি হতে পারে। এগুলো বুঝতে পারা নিয়ে কথা। এ ছাড়া লেসিক খুব নিরাপদ একটি চিকিৎসা।