‘ব্রণ হলে দ্রুত চিকিৎসকের কাছে যান’

Looks like you've blocked notifications!
ব্রণের বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন ডা. জেসমিন মনজুর ও ডা. সানজিদা হোসেন। ছবি : এনটিভি

ব্রণ বেশ প্রচলিত একটি সমস্যা। বয়ঃসন্ধি থেকে শুরু করে প্রবীণদেরও ব্রণ হতে দেখা যায়। এটি হলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া উচিত।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৯০তম পর্বে কথা বলেছেন ডা. জেসমিন মনজুর। বর্তমানে তিনি কো-অডিনেটর ডিপার্টমেন্ট অব ডার্মাটোলজি এবং লেজার সেন্টার, অ্যাপোলো হসপিটালে ডার্মাটোলজি বিভাগে জ্যেষ্ঠ পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ব্রণকে আপনি কীভাবে ব্যাখ্যা করবেন?

উত্তর : ব্রণ বিশ্বের সবচেয়ে বড় ত্বকের সমস্যা। আর এটা অনেক প্রচলিত। আমাদের ক্লিনিকে আমরা যে রোগী দেখি, এর মধ্যে বেশিরভাগই ব্রণের রোগী। বয়ঃসন্ধি থেকে শুরু করে প্রবীণ পর্যন্ত, সবার ব্রণ হতে পারে। আসলে ব্রণ হওয়ার কোনো বয়স নেই। এর মানসিক যে প্রভাবটা এটি বেশ ভয়াবহ। একটি স্বাস্থ্যকর ত্বক সবার অধিকার।

যাদের ব্রণ রয়েছে তাদের ক্ষেত্রে দেখা যায়, আত্মবিশ্বাস অনেক কমে যায়। তারা বিষণ্ণতায় চলে যায়। অনেক মাকে আমি কান্না করতে দেখেছি চেম্বারে। বলছেন, আমার মেয়ে পড়াশোনায় এত ভালো, এত সুন্দর, কেবল ব্রণের জন্য তার বিয়ে হচ্ছে না। ব্রণ যে একটি রোগ, এই সচেতনতাটা অনেকের নেই। অনেকে ভাবেন, ব্রণ হয়েছে একটি বয়সে, এমনিতে চলে যাবে। এর ব্যাপকতাটা বুঝতে হবে এবং দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে।