বেশি কফি পানে যে বিপদগুলো হয়

Looks like you've blocked notifications!
অতিরিক্ত কফি পান উদ্বেগ বাড়ায়। ছবি : সংগৃহীত

কফি খুব জনপ্রিয় পানীয়। মেজাজ দ্রুত ভালো করার জন্য পানীয়টি অনন্য। অনেকেই কফি পান করেই দিন শুরু করেন।

মধ্যম পরিমাণে কফি পান স্বাস্থ্যকর। এটি লিভারের স্বাস্থ্যকে ভালো রাখে, ফ্রি রেডিক্যালের সঙ্গে লড়াই করে, হৃদরোগের ঝুঁকি কমায়। তবে কফির প্রতি বেশি আসক্ত হয়ে পড়লে বিভিন্ন সমস্যাও তৈরি হয়। অতিরিক্ত কফি পানের বিভিন্ন ক্ষতির বিষয়ে জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।

. কোলেস্টেরল বাড়ে

কফি অপরিশোধিত থাকলে বাজে কোলেস্টেরল বাড়ায়। অপরিশোধিত কফির মধ্যে রয়েছে ক্যাফেসটোল ও কাহইউওল। এগুলো কোলেস্টেরল বৃদ্ধিকারী উপাদান।

২০০১ সালে আমেরিকান জার্নাল অব এপিডেমিওলজিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, গবেষকরা অপরিশোধিত কফি সঙ্গে এলডিএলের (ক্ষতিকর কোলেস্টেরল) বাড়ার সম্পর্ক পেয়েছে।

. ঘুমের সমস্যা

অতিরিক্ত কফি পান ঘুমের সমস্যা তৈরি করে। ২০১৩ সালে ক্লিনিক্যাল স্লিপ মেডিসিনের প্রতিবেদন অনুসারে, রাতে ঘুমানোর ছয় ঘণ্টা আগে কফি পান ঘুমের সমস্যা করে। আর তাই ভালো ঘুমের জন্য বিকেল বা রাতে কফি পান এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

৩. উদ্বেগ বাড়ায়

কফি পান মেজাজকে ভালো করে। তবে অতিরিক্ত কফি পান উদ্বেগ ও প্যানিক অ্যাটাক তৈরি করতে পারে।

বেশি কফি পান করলে এর প্রতি আসক্তি তৈরি হয়, আর এটি বন্ধ করে দিলে ওইথড্রোয়াল সিমপটম (প্রত্যাহারের লক্ষণ) দেখা দেয়। এতে স্নায়বিক চাপ হয় এবং উদ্বেগ বাড়ে।

৪. কিডনির ক্ষতি করে

কফির মধ্যে থাকা মূত্রবর্ধক প্রকৃতির কারণে এটি কিডনির ওপর বেশি চাপ দেয়। এতে কিডনির স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়। আর তাই দীর্ঘ মেয়াদে অতিরিক্ত কফি পান কিডনির স্থায়ী ক্ষতি করে।