শীতে যেসব ব্যথা হয়

Looks like you've blocked notifications!
শীতে শরীরের বিভিন্ন ধরনের বাতের ব্যথা বেড়ে যায়। ছবি : সংগৃহীত

শীতে বিভিন্ন রকম ব্যথা-বেদনা অনুভূত হয় শরীরে। বিভিন্ন বাত রোগের প্রাদুর্ভাবও দেখা যায় এই সময়। যেমন- রিউমাটয়েড আথ্রাইটিস, অস্টিওআথ্রাইটিস, গাউট বা গেটে বাত ইত্যাদি।

রিউমাটয়েড আথ্রাইটিস

এ ক্ষেত্রে দেখা যায় আক্রান্ত ব্যক্তির হাত ও পায়ের ছোট ছোট জয়েন্টগুলোতে ব্যথা হয়, জয়েন্টগুলো ফুলে যায়, সকালে ঘুম থেকে উঠার সময় খুব বেশি ব্যথা করে তারপর একটু হাঁটাচলা ও কাজ করলে আস্তে আস্তে ব্যথা কমে আসে।

অস্টিওআথ্রাইটিস

এ ক্ষেত্রে রোগীর হাত, পা ও মেরুদণ্ডের বড় জয়েন্টগুলোতে ব্যথা হয়। যেমন– হাটু, ঘাড়, কোমর, হিপ ও সোল্ডার জয়েন্ট ইত্যাদি। এ ক্ষেত্রে বিশ্রামে থাকলে ব্যথা কম থাকে। তবে কাজ বা হাঁটাচলা করলে ব্যথা বাড়ে। এ ক্ষেত্রে জয়েন্টের অভ্যন্তরে কারটিলেজগুলো ক্ষয় হতে থাকে এবং জয়েন্টের ভেতরে যে সায়নোভিয়াল ফ্লুইড থাকে তা কমে যায়। এতে রোগীর নড়াচড়া করতে কষ্ট হয়।

গাউট বা গেটে বাত

এটা সাধারণত প্রথম আক্রমণ করে পায়ের বড় আঙুলটিতে। আক্রান্ত আঙুলটিতে প্রচণ্ড ব্যথা হয় এবং ফুলে যায়, পা ফেলতে অনেক কষ্ট হয় এবং পরবর্তীকালে অন্য জয়েন্টগুলোতে ছড়িয়ে যায়। এ ক্ষেত্রে রোগীর শরীরে ইউরিক এসিডের মাত্রা বেড়ে যায়।

রোগ নির্ণয়

রোগ নির্ণয়ের জন্য  ‍কিছু পরীক্ষা করার প্রয়োজন পড়ে। যেমন– আক্রান্ত জয়েন্টের এক্স-রে ও কিছু প্যাথলজিক্যাল টেস্ট যেমন- আর এ টেস্ট, সেরাম ইউরিক এসিড, সিআরপি, এন্টি-সিসিপি, সেরাম ক্যালসিয়াম ইত্যাদি।

চিকিৎসা

চিকিৎসা নির্ভর করে রোগীর ইতিহাস, রোগীর লক্ষণ বা উপসর্গ ও পরীক্ষা-নিরীক্ষার প্রতিবেদনের ওপর ভিত্তি করে। তাই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে হবে।

লেখক : বাত, ব্যথা, প্যারালাইসিস ও ফিজিওথেরাপি বিশেষজ্ঞ, চেয়ারম্যান ও চিফ কনসালট্যান্ট

ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল

ধানমণ্ডি, ঢাকা।