ওজন কমাতে পাঁচ চা

Looks like you've blocked notifications!
পুদিনা পাতার চা ওজন হ্রাসে সাহায্য করবে। ছবি : imgfave

চা পান করা ছাড়া এক দিনও চলে না এ রকম মানুষ চারপাশে বিরল নয়। এক কাপ ধূমায়িত চা আদর্শ হয়ে উঠতে পারে আপনার গলা ব্যথা সারানোর জন্য, শীতের রাতে উষ্ণতার অনুভূতি দেওয়ার জন্য। তবে সচরাচর আমরা যে ধরনের চা পান করি তার অভ্যাসটি একটু বদলে দিয়ে যদি কিছু ভিন্ন স্বাদের চা  খাই তবে আমেজের পাশাপাশি এটি আপনার ওজন হ্রাসেও সাহায্য করবে। এরকমই কিছু চায়ের সন্ধান দিয়েছে ইয়াহু হেলথ। এসব চা ক্ষুধা বৃদ্ধির হরমোনকে নিয়ন্ত্রণ করে শরীরের ক্যালোরি ঝড়াতে কাজ করবে। ডায়াবেটিস ও হৃদরোগ নিয়ন্ত্রণেও সাহায্য করবে।

সবুজ চা বা গ্রিন টি

কাজে বের হওয়ার আগে এককাপ গ্রিন টি পান দেহের শক্তি জোগাতে কাজ করবে। সম্প্রতি ১২ সপ্তাহ ধরে করা একটি গবেষণায় দেখা গেছে, যাঁরা একেবারেই চা পান করেন না তাঁদের তুলনায় প্রতিদিন যাঁরা চার থেকে পাঁচ কাপ গ্রিন টি পান করেন তাঁরা ২ অথবা এর বেশি পাউন্ড ওজন কমাতে সক্ষম হয়েছেন। এই চা দেহের চর্বি কোষ থেকে চর্বি ঝড়াতে সাহায্য করে এবং লিভারের অবস্থানকে ভালো রাখে।

ওলং চা

ওলং চা, যার চীনা নাম ব্ল্যাক ড্রাগন। এই চা হালকা স্বাদের। ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং শরীরের শক্তি ধরে রেখে চর্বি কমিয়ে দেয়। গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত ওলং চা পান করেছেন তাঁরা ছয় সপ্তাহের মধ্যে ছয় পাউন্ড ওজন হ্রাস করতে পেরেছেন। অর্থাৎ প্রতি সপ্তাহে এক পাউন্ড করে! তাই ওজন হ্রাসে নিয়মিত এই চা পানের অভ্যাসও করতে পারেন।

পুদিনার চা

নিজেকে আকর্ষণীয় ফিগারের অধিকারী দেখতে পান করতে পারেন পুদিনা পাতার চা। গবেষণায় বলা হয়, যারা পুদিনা পাতার চা পানকে তাদের অভ্যাসে পরিণত করেছেন তাঁরা এক মাসে পাঁচ কেজি পর্যন্ত ওজন হ্রাস করতে পারবেন।

সাদা চা

সাদা চা বা হোয়াইট টির মধ্যে প্রচুর পরিমাণে এন্টি অক্সিডেন্ট রয়েছে। গবেষণায় বলা হয়, এই চা চর্বি ভাঙতে সাহায্য করে শরীরকে চাঙা রাখে। যদি সত্যিই কোনো ডায়েট টি খুঁজতে চান তবে সত্যিই এটির জুড়ি নেই।

রুইবস টি

মূলত লাল গুল্ম থেকে রুইবস চায়ের উৎপত্তি। দক্ষিণ আফ্রিকার ক্যাপটাউন এলাকার কাছাকাছি কেডারবার্গ প্রদেশে এই চা উৎপন্ন হয়। এই চা শরীরের চর্বি ঝড়ানোর পাশাপাশি চাপ তৈরির হোরমোনকে (স্ট্রেস হরমোন) নিয়ন্ত্রণে সাহায্য করে। হাইপার টেনশন, কার্ডিওভাসকুলার রোগ, শরীরে ইনসুলিনের মাত্রা সঠিক রাখা এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণেও এই চা বেশ কার্যকরী।